Place for Advertisement

Please Contact: spbjouralbd@gmail.com

অস্ট্রেলিয়ায় আদিবাসী ভাষা বাঁচাতে টিভিতে শিশুতোষ অনুষ্ঠান

কালের কণ্ঠ ডেস্ক স্থানীয় আদিবাসী ভাষা বাঁচানোর উদ্যোগ নিয়েছে অস্ট্রেলিয়ার একটি টেলিভিশন চ্যানেল। শিশুদের আদিবাসী ভাষা শেখাতে চ্যানেলটি নিয়মিত অনুষ্ঠান প্রচার করছে। স্থানীয় ভাষাগুলো আশঙ্কাজনক হারে হারিয়ে যাওয়ার কারণে এ উদ্যোগ নিয়েছে তারা।
আদিবাসী 'নুনগার' ভাষার প্রাথমিক পাঠ দিতে তিন থেকে ছয় বছর বয়সী শিশুদের উপযোগী করে অনুষ্ঠানটি তৈরি করা হয়েছে। 'ওয়াবিনি টাইম' নামের এ অনুষ্ঠানে নুনগার ভাষায় 'হ্যাঁ'-'না' জাতীয় শব্দগুলো শেখানোর চেষ্টা করা হচ্ছে। আধা ঘণ্টা করে ইতিমধ্যে ওয়াবিনি টাইমের ১৩টি পর্ব প্রচারিত হয়েছে। ব্যাপক জনপ্রিয়তা অর্জন করায় সব পর্ব পুনঃপ্রচার করা হচ্ছে।
অস্ট্রেলিয়ার স্থানীয় ২৫০ আদিবাসী ভাষার মধ্যে যে ৬০টি এখনো টিকে আছে নুনগার তার মধ্যে একটি। ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার রাজধানী পার্থের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় এলাকার আদিবাসীরা এ ভাষায় কথা বলে। ১৭৮৮ সালে শ্বেতাঙ্গরা যখন অস্ট্রেলিয়ায় অভিবাসী হতে শুরু করে, তখন নুনগার ভাষার ১৩টি উপভাষা ছিল। এখন টিকে আছে কেবল পাঁচটি।
ওয়াবিনি টাইমের প্রযোজক ক্যাথ ট্রিমবলি বলেন, 'আদিবাসী সম্প্রদায়গুলোর সঙ্গে কাজ করার সময় দেখেছি, ওইসব সম্প্রদায়ের শিশুরা তাদের দাদা-দাদি বা নানা-নানিদের সঙ্গে নিজস্ব ভাষায় কথা বলে না। তাই ভাষাগুলো হারিয়ে যাচ্ছে। নিজস্ব ভাষায় কথা বলতে শিশুদের উৎসাহিতও করা হচ্ছে না। এ জন্যই আমি এ ব্যাপারে কাজ করতে আগ্রহী হয়েছি।' আস্ট্রেলিয়ায় ইউরোপীয় অভিবাসীরা স্থানীয় আদিবাসীদের নিজস্ব ভাষায় কথা বলার ক্ষেত্রে অনুৎসাহিত করে বলে জানান ট্রিমবলি, 'এগুলোকে (আদিবাসী ভাষা) শয়তানের ভাষা বলে ধরে নেওয়া হয়। বাবা-মায়েরাও চান তাঁদের সন্তানরা ইংরেজিতে কথা বলুক। আদিবাসীদের বারবার যখন বলা হয় যে তোমাদের ভাষা খারাপ, তখন তারা সেটা বিশ্বাস করতে শুরু করে।'
আদিবাসী ভাষা টিকিয়ে রাখতে বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে। সম্প্রতি ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া ও দেশটির উত্তরাঞ্চলে কয়েকটি দোভাষী স্কুল চালু করা হয়েছে। নিউ সাউথ ওয়েলসের প্রায় ৬০টি স্কুলে স্থানীয় ভাষাতেই পড়াশোনার সুযোগ তৈরি করা হয়েছে। ট্রিমবলি বলেন, 'ওয়াবিনি টাইম শুধু আদিবাসী শিশুদের জন্যই না। আমার প্রত্যাশা, অন্যরাও ভাষার প্রয়োজনীয়তাকে গুরুত্ব দিয়ে বিবেচনা করবে। একটি ভাষা বাঁচানো খুব কঠিন কাজ। এর জন্য পুরো একটি সম্প্রদায়ের উদ্যোগের প্রয়োজন। সচেতনতা তৈরি ছাড়া টেলিভিশন অনুষ্ঠান আর বিশেষ কিছু করতে পারবে না।' সূত্র : এএফপি।
Source: http://www.karatoa.com.bd/details.php?pub_no=1368&menu_id=40&val=169166&view=archiev&arch_date=24-08-2013
Share on Google Plus

About Santali Pạrsi

0 comments:

Post a Comment