Place for Advertisement

Please Contact: spbjouralbd@gmail.com

এসএসসি ২০১৩: অদম্য মেধাবী মজুরি খেটেও ভালো ফল


খেতে কাজ করার পাশাপাশি লেখাপড়া করেছে আদিবাসী মনোতোষ হেমব্রেম। বাবার সঙ্গে ঠেলাগাড়ি ঠেলেছে মোহাম্মদ আলী। সংসারের খরচ জোগাতে আচার তৈরি করেছে আলমিনা সিদ্দিকা। দিনমজুরি করেছে নূর আলম ও দীপন রায়। মানুষের বাড়িতে থেকে লেখাপড়া করেছে মো. মুসা। এবারের এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়ে দরিদ্র পরিবারের এসব সন্তানেরা নিজেদের নিয়ে গেছে অন্য উচ্চতায়। আজ আমরা তাদের গল্প শুনব।
হতদরিদ্র পরিবার থেকে জিপিএ-৫ পাওয়া এমন শিক্ষার্থীদের মধ্য থেকে নির্বাচিত ৫০ জনকে ব্র্যাক ব্যাংক-প্রথম আলো ট্রাস্ট ‘অদম্য মেধাবী তহবিল’ থেকে শিক্ষাবৃত্তি দেওয়া হবে।
শিক্ষক হতে চায় মনোতোষ: চাঁপাইনবাবগঞ্জের নাচোলের বেনিপুর সাঁওতাল গ্রামের মনোতোষ হেমব্রেম খেতে কাজ করার পাশাপাশি লেখাপড়া করে স্থানীয় ভেরেন্ডি উচ্চবিদ্যালয় থেকে মানবিক বিভাগে জিপিএ-৫ পেয়েছে। আদিবাসী শিক্ষার্থীদের মধ্যে প্রথমবারের মতো ২০১০ সালে এ গ্রামেরই মেয়ে ছায়া টুডু জিপিএ-৫ পেয়েছিলেন। তিনি এখন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের শিক্ষার্থী। মনোতোষ হেমব্রম জানায়, ছায়া টুডুর সাফল্যের ঘটনা তাকে অনুপ্রেরণা জুগিয়েছে। সেও ভবিষ্যতে বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করে শিক্ষক হতে চায়। তার বাবার নাম পরেশ হেমব্রম।


Source:http://www.prothom-alo.com/detail/date/2013-05-18/news/353086
Share on Google Plus

About Tudu Marandy and all

0 comments:

Post a Comment