Online Santal Resource Page: the Santals identity, clans, living places, culture,rituals, customs, using of herbal medicine, education, traditions ...etc and present status.

The Santal Resource Page: these are all online published sources

Santal Gãota reaḱ onolko ńam lạgit́ SRP khon thoṛ̣a gõṛ̃o ńamoḱa mente ińaḱ pạtiạu ar kạṭić kurumuṭu...

Wednesday, June 12, 2013

দিনাজপুরে সান্তালি হরফ দিয়ে সান্তালি পাঠ্যপুস্তক প্রণয়নের জন্য সিদ্ধান্ত গ্রহণ


শুক্রবার দিনাজপুর কারিতাস মিলনায়তনে রংপুর বিভাগের সান্তাল জাতিসত্তার নেতৃবৃন্দদের সমন্বয়ে সান্তাল ভাষায় পাঠ্যপুস্তক প্রণয়নের জন্য দিনব্যাপি এক ‘হরফ’ সিদ্ধান্ত সভা অনুষ্ঠিত হয়। দিনব্যাপি এই সভায় প্রায় ৬০ জনেরও বেশী অংশগ্রহণকারী রংপুর বিভাগের বিভিন্ন জেলা-উপজেলা থেকে বিভিন্ন স্তরের সান্তাল জাতিসত্তার নের্তৃবৃন্দগণ উপস্থিত হয়ে এই হরফ সিদ্ধান্ত সভার আলোচনায় অংশগ্রহণ করেন। নেতৃবৃন্দদের মধ্যে উপজেলা ও ইউনিয়ন পারগানাগণ, সান্তাল উইকি বাংলাদেশ, নারীনেতৃবৃন্দ, ছাত্র-ছাত্রী নের্তবৃন্দ,শিক্ষক-শিক্ষিকা, উন্নয়ন কর্মীসহ বিভিন্ন স্তরের ব্যক্তিবর্গ সারাদিন আলোচনায় অংশগ্রহণ করেন। তারা  সিদ্ধান্ত নেন যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক সান্তাল জাতসিত্তার সান্তাল শিশুদের প্রাক-প্রাথমিক ও প্রাথমিক স্তরে পাঠদানের জন্য যে পাঠ্যপস্তক সমূহ প্রণয়ন করতে যাচ্ছে তা যেন অবশ্যই ‘সান্তালি হরফ’ দিয়ে প্রণয়ন করা হয়। তারা এও বলেন যে সান্তালি হরফ ছাড়া অন্য কোন হলফ দিয়ে সান্তালি ভাষার পাঠ্যপুস্তক প্রণয়ন মেনে নেবে না এবং তা করা হলে তা সান্তাল জাতি প্রতিহত করার জন্যও ঘোষনা দেয়। তারা বলেন যে এই সান্তালি হরফ দিয়ে বাংলাদেশে প্রায় ৯০ বছরেরও অধিককাল থেকে সান্তাল শিশুদের তাদের মাতৃভাষায়  রোমান সান্তালি ‘হরফ’ দিয়ে পাঠদান করে আসছে, এই রোমান সান্তালি হরফ এখন এই জাতি তাদের নিজেদের হরফ হিসেবেই গ্রহন করে আপন করেও নিয়েছে। এই হরফ এ যেমন আপন করে নিয়েছে তেমনি সমাজে সম্ভ্রমবোধেরও সৃষ্টি করেছে। তাই তারা অন্য কোন হরফ দিয়ে সান্তালি পাঠ্যপুস্তক প্যণয়ন কোন অবস্থাতেই মেনে নিবে না বলে ‘হরফ’ সিদ্ধান্ত সভায় সিদ্ধান্ত নিয়েছেন।
সভায় বাংলাদিশোম সান্তাল বাইসির চেয়ারপার্সন এস সি আলবার্ট সরেন এর সভাপতিত্তে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জাতিয়ারি পারগানা বাইসির পারগানা কেরবিন হেমরম, বাংলাদিশোম সন্তাল বাইসি‘র কো-চেয়ারপার্সন সালভাতর পাউরিয়া, সেন্ট ফিলিপ্স হাই স্কুল এন্ড কলেজ এর শিক্ষক মিস সুশিলা টুডু, ঘোড়াঘাট পারগানা ইন্দমোহন মার্ডি, গোবিন্দগঞ্জ পারগানা রূবেন বাস্কে, রংপুর জেলা ছাত্র নেতা লিটন সরেন, সান্তাল উইক‘র সেক্রেটারি সমর এম সরেন প্রমূখ।
উল্লেখ যে, গত ১১ মে ২০১৩ তারিখের আদিবাসী ফোরাম কর্তৃক আহুত সভার সিদ্ধান্তক্রমে বাংলাদিশোম সান্তাল বাইসি‘র আয়োজনে এই ‘হরফ’ সিদ্ধান্ত সভা আয়োজন করা হয়। দিনব্যাপি সভা পরিচালনা করেন বাংলাদিশোম সান্তাল বাইসি‘র কো-চেয়ারপার্সন মি: যোগেন হাসদা।

Source: http://mohakalgarhbarta.com/2013/06/07/%E0%A6%A6%E0%A6%BF%E0%A6%A8%E0%A6%BE%E0%A6%9C%E0%A6%AA%E0%A7%81%E0%A6%B0%E0%A7%87-%E0%A6%B8%E0%A6%BE%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%A4%E0%A6%BE%E0%A6%B2%E0%A6%BF-%E0%A6%B9%E0%A6%B0%E0%A6%AB-%E0%A6%A6/

Share:

0 comments:

Post a Comment

Copyright © The Santal Resources Page | Powered by Blogger Theme by Ronangelo