Place for Advertisement

Please Contact: spbjouralbd@gmail.com

আদিবাসীরা বিচ্ছিন্নতার শিকার, ওদের দায়িত্ব রাষ্ট্রকেই নিতে হবে

.. আবুল বারকাত

রাজশাহী অফিস

বাংলাদেশ অর্থনীতি সমিতির সভাপতি প্রফেসর আবুল বারকাত বলেছেন, আদিবাসীরা বিচ্ছিন্নতার শিকার। নিরন্তর এ বিচ্ছিন্নতা তাদের মধ্যে অনিশ্চয়তা-অবিশ্বাস- অনাস্থা-বিদ্বেষ-ঘৃণাবোধ উত্পাদন ও পুনরুত্পাদন করেছে ও করছে। তিনি বলেন, আদিবাসী মানুষের দৃষ্টিতে আদিবাসীদের জীবন নিয়ে ভাবতে আমরা ব্যর্থ হয়েছি। আদিবাসী মানুষের এই বিচ্ছিন্নতা আরো বাড়লে বিপর্যয় অনিবার্য। বিষয়টি রাজনৈতিক ও অর্থনৈতিক। তাই তাদের দায়িত্ব রাষ্ট্রকেই নিতে হবে।

গতকাল সোমবার বিকালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে অনুষ্ঠিত 'বাংলাদেশের আদিবাসী মানুষের রাজনৈতিক অর্থনীতি' শীর্ষক এক সেমিনারে তিনি এসব কথা বলেন। মঞ্জুরি কমিশনের উচ্চশিক্ষার মানোন্নয়ন প্রকল্পের অর্থায়নে বিশ্ববিদ্যালয়ের 'ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ' (আইবিএস) এর গবেষকদের দক্ষতাবৃদ্ধি কর্মসূচির আওতায় এই সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিন। আইবিএস পরিচালক প্রফেসর এম শহিদুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আইবিএস প্রকল্প ব্যবস্থাপক প্রফেসর স্বরোচিষ সরকার।

প্রফেসর আবুল বারকাত বলেন, এদেশে আদিবাসী জনগোষ্ঠীর বঞ্চনা-বৈষম্যর প্রক্রিয়াটি শুরু ১৯৪৭ সালে দ্বি-জাতিতত্ত্বের ভিত্তিতে দেশ বিভাগের সময় থেকে। তিনি বলেন, অর্থনীতিসহ শিক্ষা-স্বাস্থ্য-সামাজিক নিরাপত্তার ক্ষেত্রে দেশে বেশ উন্নয়ন হয়েছে— সরকার নির্বিশেষে এ দাবি করা হয়। তবে 'উন্নয়ন'-এর এই প্রক্রিয়ায় আর যাই ঘটুক, কোনো অর্থেই আদিবাসী জনগোষ্ঠীর প্রকৃত উন্নয়ন ঘটেনি।

Source: http://www.ittefaq.com.bd/index.php?ref=MjBfMDJfMThfMTRfMV8yXzFfMTA5NzE5

Share on Google Plus

About Tudu Marandy and all

0 comments:

Post a Comment