Place for Advertisement

Please Contact: spbjouralbd@gmail.com

বিভিন্ন স্থানে সাঁওতাল বিদ্রোহ দিবস পালন

ঠাকুরগাঁও প্রতিনিধি, ঠাকুরগাঁওয়ে ঐতিহাসিক সাঁওতাল বিদ্রোহ দিবস পালন উপলক্ষে র্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সোমবার সকালে এ উপলক্ষে জাতীয় আদিবাসী ও ইএসডিও'র আয়োজনে শহরের একটি র্যালি বের করা হয়। পরে শহরের আদিবাসী ভাস্কর্যের সামনে গিয়ে এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় বক্তব্য রাখেন, ইএসডিও'র নির্বাহী পরিচালক শহীদ উজ জামান, জাতীয় আদিবাসী পরিষদের উপদেষ্টা এ্যাড. ইমরান হোসেন চৌধুরী, জেলা আদিবাসী পরিষদের সভাপতি বাবুল তিগ্যা। এ সময় আদিবাসী নেতারা ৯ দফা দাবি বাস্তবায়নে সরকারের প্রতি আহবান জানান। উল্লেখ্য, ১৮৫৫ খ্রিস্টাব্দের ৩০ জুন ঐতিহাসিক সাঁওতাল বিদ্রোহ সংগঠিত হয়।

মহাদেবপুরে বিদ্রোহ দিবস পালন

মহাদেবপুর (নওগাঁ) সংবাদদাতা জানান, মহাদেবপুরে বেসরকারি উন্নয়ন ও মানবাধিকার সংগঠন কারিতাসের উদ্যোগে গতকাল সোমবার ১৫৯তম সাওতাল বিদ্রোহ দিবস পালিত হয়। কারিতাসের আইসিডিপি প্রকল্পের সিডিও হোসান্না হাসদার সভাপতিতে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন আজাদুল ইসলাম আজাদ, আদিবাসী উন্নয়ন কেন্দ্রের নির্বাহী পরিচালক দিপংকর লাকড়া, মার্টেন সরেন প্রমুখ।

পীরগঞ্জে র্যালি ও আলোচনা সভা

পীরগঞ্জ (ঠাকুরগাঁও) সংবাদদাতা সাওতাল বিদ্রোহ দিবস উপলক্ষে র্যালি ও আলোচনা সভা হয়েছে পীরগঞ্জে। সোমবার সকালে বেসরকারি সংস্থা ইএসডিও'র 'প্রমোশন অব রাইটস ফর এথনিক মাইনোরিটিস এন্ড দলিত ইমপ্রুভমেন্ট প্রোগ্রাম' (প্রেমদীপ) এর আওতায় একটি র্যালি বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ অডিটোরিয়ামে আলোচনা সভায় মিলিত হয়।

তাড়াশে বিদ্রোহ দিবস পালন

চলনবিল (সিরাজগঞ্জ) সংবাদদাতা সোমবার তাড়াশ উপজেলার আদিবাসী অধ্যুষিত মানিকচাপর আলোঘর স্কুল চত্বরে ঐতিহাসিক সাঁওতাল বিদ্রোহ দিবস পালন করা হয়। কারিতাসের আলোঘর স্কুল প্রকল্পের আয়োজনে অনুষ্ঠিত অনুষ্ঠানে তাড়াশ, রায়গঞ্জ ও উল্লাপাড়া উপজেলার ১৮টি স্কুলের শিক্ষার্থীরা উপস্থিত ছিল।

Source: http://www.ittefaq.com.bd/index.php?ref=MjBfMDdfMDFfMTRfMV8yNV8xXzE0MTg5MQ==
Share on Google Plus

About Tudu Marandy and all

0 comments:

Post a Comment