728x90 AdSpace

Latest News

Wednesday, January 28, 2015

প্রতিহিংসা থেকে আদিবাসীদের রক্ষা করুন

আদিবাসী গ্রামে লুটপাট

আপডেট:

দিনাজপুরের পার্বতীপুরে এক বাঙালিকে হত্যার জেরে আদিবাসী গ্রামে ভাঙচুর-আগুন ও লুটপাটের ঘটনা চরম নিন্দনীয়। জমি নিয়ে উভয় পক্ষের বিবাদে এক বাঙালি তরুণ নিহত হওয়ার প্রতিক্রিয়ায় এই সংঘাত ঘটে। অথচ ঘটনার মীমাংসা স্থানীয় জনপ্রতিনিধি ও প্রশাসনের মাধ্যমেই ঘটতে পারত। একটি প্রাণের অপচয় এবং ৫৫টি বাড়ি ও সংসার তছনছ হওয়া আরেকটি প্রশাসনিক ব্যর্থতার উদাহরণ।
দিনাজপুরের পার্বতীপুরের বেশ কিছু এলাকা আদিবাসী সাঁওতাল অধ্যুষিত। সরলতা ও শিক্ষাবঞ্চিত হওয়ার জন্য কৃষিজীবী এসব মানুষের অনেক জমিই হাতছাড়া হয়ে যায়। পার্বতীপুরের হাবীবপুর মৌজার ২১ একর জমি নিয়ে আদিবাসী ও বাঙালিদের মধ্যে বিরোধ চলছিল অনেক দিন থেকেই।
বংশপরম্পরায় চাষ করা আদিবাসীদের এই জমি ‘ক্রয়ের’ যুক্তিতে দখল নেয় স্থানীয় অবস্থাপন্ন কয়েকটি পরিবার। এ নিয়ে দুই বছর আগে ‘মীমাংসা’ হলেও, কার্যত তা আদিবাসীদের বঞ্চনার প্রতিকারে ব্যর্থ হয়েছিল। তারই প্রকাশ িহসেবে তারা দীর্ঘদিনের চাষের জমি ফেরত আনার জন্য সহিংসতার আশ্রয় নেয়।
আদিবাসীদের ৫৫টি বাড়িতে ভাঙচুর–আগুন, লুটপাটএ অবস্থায়, আদিবাসীরা তাদের দাবিকৃত জমি থেকে বাঙালিদের সরাতে গিয়ে তিরের আঘাতে এক তরুণকে হত্যা করে। প্রতিক্রিয়ায় কয়েক হাজার বাঙালি তাদের গ্রামে আগুন দেয় ও ভাঙচুর-লুটপাট চালায়। স্থানীয় জনপ্রতিনিধিদের উচিত ছিল গোড়াতেই উভয় পক্ষকে নিরস্ত করা। দরকার ছিল উপজেলা প্রশাসন ও পুলিশকে জড়িত করে ন্যায্য মীমাংসা করা। এ বিষয়ে কোনো রকম গাফিলতির তদন্ত হওয়া উচিত।
দ্বিতীয়ত, দেশব্যাপী আদিবাসীদের জমির মালিকানা-স্বত্ব নাজুক থাকায় বিভিন্নভাবে তাদের বঞ্চিত হতে দেখা যায়। আদিবাসীরা যেহেতু স্বজাতির মানুষের সঙ্গে একত্রে এক গ্রামে বসবাস করেন, সেহেতু তাদের যৌথ ও ব্যক্তিগত জমি ক্রয় বা অন্যান্য উপায়ে হস্তান্তর কঠোর করা উচিত।
আমরা পার্বতীপুরে নিহত তরুণের হত্যাকারীদের যথাযথভাবে চিহ্নিত করে বিচারের দাবি যেমন করছি, তেমনি আদিবাসীদের গ্রাম ধ্বংসের হোতাদেরও বিচারের আওতায় আনার দাবি জানাচ্ছি। আদিবাসীদের পর্যাপ্ত ক্ষতিপূরণের পাশাপাশি সংখ্যাগরিষ্ঠ জাতির প্রতিহিংসা থেকেও রক্ষা করা জরুরি। আদিবাসীদের জমির অধিকার নিশ্চিত করায় ভূমি দপ্তরের আন্তরিক সচেষ্টতাও দরকার। দিনাজপুরের জেলা প্রশাসন এ কাজে সমন্বয়ের দায়িত্ব পালন করতে পারে।

 

  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a Comment

Item Reviewed: প্রতিহিংসা থেকে আদিবাসীদের রক্ষা করুন Description: Rating: 5 Reviewed By: Tudu Marandy and all
Scroll to Top