Online Santal Resource Page: the Santals identity, clans, living places, culture,rituals, customs, using of herbal medicine, education, traditions ...etc and present status.

The Santal Resource Page: these are all online published sources

Santal Gãota reaḱ onolko ńam lạgit́ SRP khon thoṛ̣a gõṛ̃o ńamoḱa mente ińaḱ pạtiạu ar kạṭić kurumuṭu...

Monday, February 15, 2016

সাঁওতালি স্যার নেই?

সাঁওতালি ভাষা শুনে স্যার বলছেন, কী যে বলিস ভাই’ (আবাপ ৪-৩) শিরোনামে সংবাদটি পড়ে দুঃখিত হলাম। শিক্ষার নামে এ কী রকম প্রহসন চলছে! জঙ্গলমহলের স্কুলগুলিতে সাঁওতালি না-জানা শিক্ষকদের হাতে নিয়োগপত্র তুলে দেওয়া হল সাঁওতাল আদিবাসী ছেলেমেয়েদের সাঁওতালি ভাষার মাধ্যমে শিক্ষা দেওয়ার জন্য।
এ রকম আরেকটি তুঘলকি কাণ্ড চলছে সরকারের ইদানীংকালে গ্রামাঞ্চলে ইংলিশ মিডিয়াম মডেল স্কুলগুলি স্থাপনের মধ্য দিয়ে। গ্রামের ছেলেমেয়েরা এমনিতেই ইংরেজিতে কাঁচা, তার উপর তাদের জন্য ক্লাস সিক্স থেকে ইংলিশ মিডিয়াম মডেল স্কুল চালু হয়েছে পশ্চিমবঙ্গের
অনুন্নত পশ্চিম মেদিনীপুর-বাঁকুড়া-বীরভূম-পুরুলিয়া প্রভৃতি জেলায়। আবার কারা পড়াচ্ছেন এ সব স্কুলে? বাংলা মিডিয়াম স্কুল থেকে অবসরপ্রাপ্ত শিক্ষকেরা, যাঁদের ইংলিশ মিডিয়াম স্কুলে পড়ানোর বিন্দুমাত্র অভিজ্ঞতা নেই।
যেমন সাঁওতালি ভাষা জানা উপযুক্ত যোগ্যতাসম্পন্ন শিক্ষকের কি অভাব ছিল? তেমনই ইংলিশ মিডিয়াম থেকে পাশ করা যোগ্য বেকার শিক্ষকদের কি মডেল স্কুলে নিযুক্ত করা যেত না? এ কি সরকারের দলদাসদের পাইয়ে দেওয়ার নীতি?
সুরুচি সরকার। স্কুলডাঙা, বাঁকুড়া-৭২২১০১ 

Source: http://www.banginews.com/web-news?id=9a9de143cde3a9299e9c019aac2943f63ca06d3b 
Share:

0 comments:

Post a Comment

Copyright © The Santal Resources Page | Powered by Blogger Theme by Ronangelo