Online Santal Resource Page: the Santals identity, clans, living places, culture,rituals, customs, using of herbal medicine, education, traditions ...etc and present status.

The Santal Resource Page: these are all online published sources

Santal Gãota reaḱ onolko ńam lạgit́ SRP khon thoṛ̣a gõṛ̃o ńamoḱa mente ińaḱ pạtiạu ar kạṭić kurumuṭu...

Monday, February 25, 2013

রাগিবের শিক্ষক পেল গুগলের পুরস্কার

পড়াশোনার বিভিন্ন বিষয়ে দক্ষ প্রবাসীদের কাজে লাগিয়ে কীভাবে শিক্ষাকে সহজভাবে ছড়িয়ে দেওয়া যায়, এমন ভাবনা থেকে শুরু হয় শিক্ষকের (www.shikkhok.com) যাত্রা। যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশি কম্পিউটার বিজ্ঞানের শিক্ষক রাগিব হাসানের উদ্যোগে ২০১২ সালের আগস্ট মাসে চালু হয় শিক্ষক ডট কম। ‘বাংলায় অনলাইনে মুক্ত জ্ঞানের মেলা’ স্লোগানে চলতে থাকা ওয়েবসাইটটিতে এখন বিভিন্ন বিষয়ের ২৫টি কোর্সে প্রায় ২০ হাজার নিবন্ধিত শিক্ষার্থী নানা বিষয়ে শিখছেন। এ ছাড়া, অনলাইনে এই সাইটে প্রতিদিন ক্লাস করতে আসছেন তিন হাজারের বেশি শিক্ষার্থী। আর শিক্ষা খাতে এমন অবদানের জন্য সম্প্রতি বিশ্বখ্যাত সার্চ ইঞ্জিন গুগলের রাইজ পুরস্কার পেয়েছে শিক্ষক ডট কম।


সম্প্রতি আনুষ্ঠানিকভাবে ২০১৩ সালের জন্য এই পুরস্কার ঘোষণা করা হয়। বিশ্বের বিভিন্ন দেশে শিক্ষার বিস্তারের জন্য কাজ করা কার্যকর প্রকল্পগুলোকে গুগল এই পুরস্কার দিয়ে থাকে। বিশেষ করে বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষায় বিশেষ অবদানের জন্য আন্তর্জাতিক পর্যায়ে এই পুরস্কার দেওয়া হয়। গুগলের শিক্ষা খাতের উন্নয়নে বিশেষ করে বিজ্ঞান ও প্রযুক্তি, গণিত, কম্পিউটার বিজ্ঞান বিষয়ে পরিচালিত বিভিন্ন প্রকল্পকে গুগল রাইজ (www.google.com/edu/rise) পুরস্কার দেওয়া হয়। প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে পরিচালিত শিক্ষা কার্যক্রমকে এই পুরস্কারের জন্য বিবেচনা করা হয়। সেরা প্রকল্পগুলোকে পাঁচ থেকে ২৫ হাজার ডলার পুরস্কার দেওয়া হয়। ২০১০ সালে এই পুরস্কারের প্রবর্তন করা হয়। এবারের গুগল রাইজ পুরস্কারের জন্য সারা বিশ্বের ৮০০ প্রকল্পের মধ্যে যাচাই করে ৩০টি প্রকল্পকে নির্বাচিত করা হয়েছে।১৮টি দেশের ৩০টি প্রকল্পের মধ্যে এশিয়ায় প্রথমবারের মতো দুটি প্রকল্পকে পুরস্কৃত করা হচ্ছে। বাংলাদেশে প্রথম কোনো প্রকল্প এই পুরস্কার পেল। পুরস্কার ঘোষণার পর গুগল তাদের ব্লগে (www.google.com/edu/rise/recipients.html) লিখেছে, ‘শিক্ষক ডট কম বিনা মূল্যে বাংলা ভাষায় শিক্ষা দিতে কাজ করে যাচ্ছে। বিশেষ করে বাংলাদেশ ও ভারতের বাংলাভাষীদের জন্য বিশ্বের বিভিন্ন দেশে থাকা বাঙালিরা বাংলা ভাষায় বিভিন্ন স্তরের শিক্ষার পাঠ্য বিষয় বা কনটেন্ট তৈরি করে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছে।’
‘মুক্ত জ্ঞানের আসর’ স্লোগানে চালু হওয়া শিক্ষক ডট কম পুরস্কার হিসেবে পাঁচ হাজার ডলার পাচ্ছে। প্রবাসী বাংলাদেশি যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব আলাবামা অ্যাট বার্মিংহামের কম্পিউটার বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক রাগিব হাসান সাইটটি পরিচালনা করেন। পাশাপাশি তিনি ইন্টারনেটে মুক্ত বিশ্বকোষ বাংলা উইকিপিডিয়ার বুরোক্র্যাট এবং ইংরেজি উইকিপিডিয়ার প্রশাসক।
পুরস্কার পাওয়ার পর তিনি ই-মেইলেজানান. ‘এই অর্জন আমাদের সবার। যাঁরা শিক্ষক ডট কমে নিয়মিত শিক্ষাদান করে যাচ্ছেন, নিবন্ধন করেছেন—সবার।’ সাইটটিতে বিশ্বের বিভিন্ন দেশের বাঙালিরা বিভিন্ন বিষয়ে ভিডিও টিউটোরিয়ালের মাধ্যমে পড়ান। সাইটটিতে নিবন্ধিত হয়ে যে কেউ বিনা মূল্যে এই শিক্ষা গ্রহণ করতে পারবেন। বর্তমানে নানা বিষয়ের মধ্যে সাইটটিতে রয়েছে জ্যোতির্বিজ্ঞান, ক্লাউড কম্পিউটিং, তড়িৎকৌশল, ফাইন্যান্স, বায়োইনফরমেটিক্স, ক্যালকুলাস, সি প্রোগ্রামিং, সি++ প্রোগ্রামিং, আইপি টেলিফোনি, রান্নাসহ বিভিন্ন বিষয়। প্রতিটি লেকচারের সঙ্গে রয়েছে ভিডিও টিউটোরিয়াল।
রাগিব হাসান বলেন, ‘পুরস্কারটা এল আমাদের মহান ভাষা আন্দোলনের মাসে। শিক্ষক ডট কমের উদ্দেশ্য বা ব্রত হলো বাংলা ভাষায় নানা বিষয়ের জ্ঞানকে সবার কাছে পৌঁছে দেওয়া। বাংলায় মুক্ত জ্ঞানের যে আসর আমি গড়ে তোলার স্বপ্ন দেখেছিলাম, এ ওয়েবসাইটের মাধ্যমে সেই স্বপ্নের বাস্তবায়নই ঘটেছে।’ এই পুরস্কারকে মহান ভাষা আন্দোলনে শহীদদের চেতনার প্রতি এবং শাহবাগে যুদ্ধাপরাধবিরোধী তরুণ আন্দোলনের প্রতি উৎসর্গ করেছেন তিনি। ভবিষ্যতে একইভাবে সাইটটিকে আরও সমৃদ্ধ করে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাওয়ার কথাও জানিয়েছেন তিনি।
গুগল রাইজ পুরস্কারে ২০১৩ এশিয়া প্যাসিফিক অঞ্চলের তালিকায় রয়েছে শিক্ষক ডট কমের নাম। এ ছাড়া বাকি ২৮টি পুরস্কার দেওয়া হয় উত্তর আমেরিকা, লাতিন আমেরিকা, ইউরোপ, মধ্যপ্রাচ্য ও আফ্রিকা অঞ্চলের প্রকল্পকে।
Source: http://www.prothom-alo.com/detail/date/2013-02-22/news/331026
******************************************************************************
Share:

0 comments:

Post a Comment

Copyright © The Santal Resources Page | Powered by Blogger Theme by Ronangelo