Place for Advertisement

Please Contact: spbjouralbd@gmail.com

সাঁওতাল ভাষা নিয়ে অপপ্রচার বন্ধ করার আহবান বিএসবির

 নিজস্ব প্রতিবেদক  সাঁওতাল ভাষা নিয়ে অপপ্রচার বন্ধ করার আহবান জানিয়েছে বাংলাদিশোম সান্তাল বাইসি (বিএসবি)। গতকাল বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে বিএসবি আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাঁওতাল নেতারা এই অভিযোগ করেন। বেসরকারি সংস্থাগুলো সাঁওতাল জাতিসত্তার শিক্ষক, সাহিত্যিক ও সাংস্কৃতিক ব্যক্তিদের এড়িয়ে সাঁওতাল ভাষায় কোনো হরফ নেই এমন অপপ্রচার করছে বলে অভিযোগ করা হয়।
সংবাদ সম্মেলনে নেতারা আরো বলেন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে এক সভায় এ বছর থেকে ছয়টি ক্ষুদ্র জাতিসত্তার শিশুদের নিজ নিজ মাতৃভাষায় প্রাকপ্রাথমিক পাঠদানের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছিল। কিন্তু কিছু কিছু এনজিও অপপ্রচার চালিয়ে আসছে, সাঁওতালি ভাষায় কোনো হরফ নেই। তাঁরা এ ধরনের ঘৃণ্য অপপ্রচার বন্ধ করার আহবান জানিয়েছেন।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বিএসবির সভাপতি এস সি আলবার্ট সরেন। এ সময় আরো উপস্থিত ছিলেন সান্তালি উইকি বাংলাদেশের সাধারণ সম্পাদক সমর এম সরেন, পিটার এস টুডু প্রমুখ।
  Source:http://www.kalerkantho.com/index.php?view=details&type=gold&data=news&pub_no=1126&cat_id=1&menu_id=43&news_type_id=1&index=15&archiev=yes&arch_date=18-01-2013***********************************************************************************************  
Share on Google Plus

About Tudu Marandy and all

0 comments:

Post a Comment