728x90 AdSpace

Latest News

Monday, February 4, 2013

সান্তালি শিশুদের পাঠ্যপুস্তকে প্রচলিত হরফে প্রণয়নের অনুরোধ

সান্তালি শিশুদের পাঠ্যপুস্তকে প্রচলিত হরফে প্রণয়নের অনুরোধ
নিজস্ব প্রতিবেদক, ঢাকা : সান্তাল সমাজের শিশুদের পঠন-পাঠন এবং সকল ধরনের লেখা-লিখি রোমান সান্তালি হরফ দিয়েই হয়ে আসছিল। কিন্তু বাংলাদেশের কোন কোন বেসরকারী সংস্থা (এনজিও) সান্তাল জাতিসত্তার শিক্ষক, সাহিত্যিক, সাংস্কৃতিক ব্যক্তিত্বদের এড়িয়ে বিষয়টিকে প্রকল্পভূক্ত ও বাণিজ্যিকীকরণ করছে। তারা বানিজ্যিক মুনাফার জন্য সকল পাঠ্যবই রোমান সান্তাল হরফের পরিবর্তে বাংলা হরফে প্রণয়ন করছে। সান্তালি শিশুদের পাঠ্যপুস্তকে প্রচলিত রোমান সান্তালি হরফে প্রণয়নের জন্য অনুরোধ করে বাংলাদিশোম সান্তাল বাইসি (বিএসবি)।

বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবে বিএসবি আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে বক্তারা এসব কথা বলেন।

বক্তারা আরো বলেন, কিছু কিছু এনজিও ও বুদ্ধিজীবী আর্থিকভাবে লাভবান হতে কিছু স্বার্থন্বেষী সান্তাল ব্যক্তিত্বদের সামনে রেখে এই হরফের বিপক্ষে অপপ্রচার চালিয়ে আসছে যে, সান্তালি ভাষার কোন হরফ নেই। এটি খৃষ্টানদের হরফ বলেও তারা বিভ্রান্তি ছড়ানোর অপচেষ্টা চালিয়ে আসছে। কিন্তু সারা বিশ্বে প্রচলিত বর্তমান ইংরেজি বর্ণমালও মূলত রোমান হরফ থেকেই এসেছে। এবং তুরস্ক, ইন্দোনেশিয়া এবং মালয়েশিয়া ইসলাম ধর্মালম্বী সংখ্যাধিক্য রাষ্ট্র হওয়া সত্ত্বেও তাদের রাষ্ট্র ভাষায় রোমান হরফ ব্যবহৃত হচ্ছে, ভাষা ও সাহিত্যচর্চাও এগিয়ে চলছে। ধর্ম যেমন সকল জাতির জন্য তেমনি হরফও প্রত্যেক ভাষার জন্য। যদি সেই হরফ ঐ ভাষার উচ্চারণে যথাযথ হয়।

এসময় উপস্থিত ছিলেন, সংগঠনের সভাপতি এসসি আলবার্ট সরেন, সদস্য সচিব পিটার এস টুডু, নির্বাহী উপদেষ্টা সন্তোষ সরেন, উপদেষ্টা নির্মল সরেন, সদস্য দুলাল এস টুডু, মূখপাত্র সুনীল ডি হেমরম, সদস্য উত্তম কিস্কু প্রমুখ।

টাইমস ওয়ার্ল্ড২৪.কম/শামীম রিজভী/১৭ জানুয়ারি ২০১৩.

Source: http://timesworld24.com/news-details.php?id=11709
**********************************************************************************
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a Comment

Item Reviewed: সান্তালি শিশুদের পাঠ্যপুস্তকে প্রচলিত হরফে প্রণয়নের অনুরোধ Description: Rating: 5 Reviewed By: Tudu Marandy and all
Scroll to Top