Place for Advertisement

Please Contact: spbjouralbd@gmail.com

সান্তালী লিপিতে সান্তালী পাঠ্যপুস্তক প্রণয়নের দাবিতে ফুলবাড়ীতে আদিবাসীদের মানববন্ধন

সান্তালী লিপিতে সান্তাল শিশুদের সান্তালী পাঠ্যপুস্তক প্রণয়নের দাবিতে গতকাল শুক্রবার দিনাজপুরের ফুলবাড়ীতে আদিবাসীদের বিভিন্ন সংগঠনের উদ্যোগে ঘন্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। ফুলবাড়ী উপজেলা আদিবাসী সমাজ উন্নয়ন সমিতি ও সান্তাল ষ্টুডেন্টস্ ইউনিয়নের যৌথ উদ্যোগে স্থানীয় সুজাপুর উচ্চ বিদ্যালয়ের সামনে ফুলবাড়ী-মাদিলা সড়কের ওপর ব্যানার ও ফ্যাস্টুন নিয়ে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। এই কর্মসূচীতে ফুলবাড়ীসহ পার্শ্ববর্তী বিরামপুর, নবাবগঞ্জ ও পার্বতীপুর উপজেলার বিভিন্ন বয়সী আদিবাসী নারী-পুরুষ অংশ গ্রহণ করেন।

মানববন্ধন চলাকালে উপজেলা আদিবাসী সমাজ উন্নয়ন সমিতি’র সভাপতি চুন্নু টুডু’র সভাপতিত্বে সভায় সান্তালী পাঠ্যপুস্তক প্রণয়নের দাবির সমর্থনে বক্তব্য রাখেন সান্তালী ইউকি বাংলাদেশ-এর সম্পাদক ও সান্তালী ভাষা লেখার সফট্ওয়্যার (হরকাথা) উদ্ভাবক সমর মাইকেল সরেন, বাংলাদিশাম সান্তাল বাইশি’র সভাপতি প্রফেসর এসসি আলবার্ট সরেন, জগেন হাসদা, সান্তালী ইউকি বাংলাদেশ-এর সভাপতি সুবাস হেব্রম, তুহিন মার্ডি, ফুলজেনসিউস মুরমু, সান্তাল মার্শাল এসোসিয়েশনের জীবন মুরমু, সান্তাল ষ্টুডেন্টস ইউনিয়নের রাজশাহী মহানগর শাখার সভাপতি মুকুল কিস্কু প্রমূখ।
পরে সুজাপুর উচ্চ বিদ্যালয় চত্বরে উপজেলা আদিবাসী সমাজ উন্নয়ন সমিতি’র সভাপতি চুন্নু টুডু’র সভাপতিত্বে “মাতৃভাষায় প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে বাংলা নয়, সান্তালী লিপিতে সান্তাল শিশুদের সান্তালী পাঠ্যপুস্তক প্রনয়ন কর এবং আমাদের ভাষার বর্ণমালা আমরাই নির্ধারণ করবো” শীর্ষক এক আলোচনা সভাপতি অনুষ্ঠিত হয়।
Source: http://bdn24x7.com/?p=94326
Share on Google Plus

About Tudu Marandy and all

0 comments:

Post a Comment