728x90 AdSpace

Latest News

Saturday, March 23, 2013

উইকিতে সাঁওতালি ভাষা

বিপ্লব রহমান ইন্টারনেটভিত্তিক মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ায় (সংক্ষেপে উইকি) যুক্ত হয়েছে সাঁওতালি ভাষা। বাংলা ও বিষ্ণুপ্রিয়া মণিপুরি ভাষার পর এটি বাংলাদেশের তৃতীয় কোনো ভাষা, যা উইকিতে যুক্ত হলো। সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, উইকিতে সাঁওতালি ভাষা যুক্ত হওয়ায় এই ভাষার শিক্ষার্থী ও আগ্রহীদের জন্য তো বটেই, ক্ষুদ্র জাতিসত্তা নিয়ে গবেষণার ক্ষেত্রে অবাধ সুযোগ উন্মুক্ত হলো।
উদ্ভাবকদের সূত্রে জানা গেছে, সাঁওতালি ভাষাকে ইন্টারনেট জগতে প্রতিষ্ঠা করতে গত মাস থেকে শুরু হয়েছে এই ভাষার উইকি নির্মাণের কাজ। গত বছর ইউনিকোডভিত্তিক সাঁওতালি টাইপিং সফটওয়্যার 'হড় কাথা' চালু হয়। এরই ধারাবাহিকতায় নির্মাণ করা হচ্ছে এই ভাষার উইকি। ইতিমধ্যে অধিকাংশ কাজ শেষ হয়েছে। গবেষক ও আগ্রহীদের জন্য শিগগির তা উন্মুক্ত করে দেওয়া হবে।
সাঁওতালি ভাষার উইকি নির্মাণ কার্যক্রমে নেতৃত্ব দিয়েছেন হড় কাথার উদ্ভাবক সমর মাইকেল সরেন। এই কাজে তাঁকে নেপথ্য সহযোগিতা দিয়েছেন বাংলা উইকির প্রতিষ্ঠাতা ড. রাগিব হাসান। এই উদ্যোগকে স্বাগত জানিয়ে রাগিব হাসান বলেন, 'উইকি জগতে আদিবাসী ভাষাগুলোর অংশগ্রহণে উইকি জগৎ আরো সমৃদ্ধ হবে। বাংলাদেশের তরুণ সান্তাল প্রযুক্তিপ্রেমীদের সক্রিয় অংশগ্রহণেই সাঁওতালি ভাষার উইকি আরো সমৃদ্ধ হয়ে উঠবে বলে মনে করছি।' তিনি সাঁওতালি উইকিতে বাংলাদেশের পাশাপাশি বিশ্বের সাঁওতাল জনগোষ্ঠীর তরুণ প্রযুক্তিপ্রেমীদের সক্রিয় অংশগ্রহণ কামনা করেন।
সাঁওতালি ভাষার উইকির প্রধান নির্মাতা সমর মাইকেল সরেন নিজেও একজন সাঁওতাল। কালের কণ্ঠকে তিনি বলেন, 'আমরা সাঁওতাল বা সান্তালরা জাতি হিসেবে স্বয়ংসম্পূর্ণ।
আমাদের সমৃদ্ধিশালী সংস্কৃতি, কৃষ্টি, রীতি-নীতি, ঐতিহ্য রয়েছে। পাশাপাশি রয়েছে অসংখ্য শব্দভাণ্ডারে সমৃদ্ধ, স্বয়ংসম্পূর্ণ ও উন্নত ভাষা। উপরন্তু আমাদের রয়েছে বর্ণমালা, সমৃদ্ধ ব্যাকরণ ও অভিধান।'
সমর সরেন বলেন, 'নানা কারণে আদিবাসীদের মৌলিক মানবিক অধিকার ক্ষুণ্ন হওয়ার পাশাপাশি সাঁওতালি ভাষাও আজ হুমকির মুখে। সাঁওতালি ভাষার চর্চা ও গবেষণা সরকারি পৃষ্ঠপোষকতাও পায় না। এমন অবস্থায় আমরা নিজেরাই এই ভাষাকে রক্ষা করতে উদ্যোগী হয়েছি। এরই অংশ হিসেবে আমরা নির্মাণ করছি সাঁওতালি ভাষার মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়া।'
সমর সরেন আরো বলেন, 'উইকি হচ্ছে এমন একটি মাধ্যম, যেখানে যে কেউ তাঁর নিজ জন-জাতির জ্ঞান-বিজ্ঞান, সংস্কৃতিবিষয়ক তথ্য বা ছবি যুক্ত করে মাতৃভাষার পৃষ্ঠপোষকতা করতে পারবেন। আশা করছি, সাঁওতালি ভাষার উইকি নির্মাণে বাংলাদেশি সাঁওতাল জনগোষ্ঠী উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।'
সান্তাল গ্র্যাজুয়েট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (সাগাব) সভাপতি সালভাতর পাউরিয়ার নেতৃত্বে মোবাইল ভার্সনে সাঁওতালি উইকির অনুবাদ কার্যক্রম শেষ হয়েছে। কালের কণ্ঠকে সালভাতর পাউরিয়া বলেন, 'উইকিতে সান্তালি ভাষা যোগ করতে পেরে আমরা গর্বিত। উইকির জগতে এই ভাষা অনন্য স্বাক্ষর রাখবে বলে আমরা মনে করি।'
সাঁওতালি উইকিপেডিয়ান সুনীল ডগলাস হেমব্রম বলেন, 'তথ্য-প্রযুক্তিতে সান্তালি সংস্কৃতি ও ভাষাকে প্রতিষ্ঠিত করার ক্ষেত্রে সান্তালি ভাষার উইকি হবে একটি মাইলফলক।'
উল্লেখ্য, বাংলাদেশ ছাড়াও ভারত, নেপাল, মালদ্বীপ, শ্রীলঙ্কাসহ অল্প কয়েকটি দেশে সাঁওতাল জনগোষ্ঠীর বসবাস। তবে বাংলাদেশ ও ভারতেই তাঁরা সবচেয়ে বেশি সংখ্যায় বাস করছেন। বিশ্বে সাঁওতাল জনগোষ্ঠীর সংখ্যা আনুমানিক ৮৬ লাখ। তাঁদের রয়েছে ঐতিহ্যবাহী সংস্কৃতি, কৃষ্টি, রীতি-নীতি, সাহিত্য, লোকগাঁথা ও সমৃদ্ধ ইতিহাস। তাঁরা নিজেদের 'সান্তাল' বলে পরিচয় দিতে পছন্দ করেন।
১৮৫৫ সালের ৩০ জুন সিধুঁ-কানহু নামক দুই সাঁওতাল সহোদর জীবন দিয়ে গড়ে তোলেন সাঁওতাল বিদ্রোহ, যা ইতিহাসে ব্রিটিশ রাজের সিংহাসন-কাঁপানো 'সান্তাল হুল' নামে পরিচিত। বাংলাদেশের মুক্তিযুদ্ধে সাঁওতালরা সরাসরি সম্মুখ সমরে বীরত্বপূর্ণ অবদান রেখেছেন। স্বাধীন দেশের বিভিন্ন গণতান্ত্রিক আন্দোলনেও রয়েছে তাঁদের সক্রিয় অবদান।
উদ্যোক্তারা জানান, সাঁওতালি ভাষার উইকিটি বর্তমানে উইকি'র ইনকিউবেটরে রয়েছে। বিভিন্ন তথ্য সাঁওতালি ভাষায় অনুবাদ করে এই ভাষার উইকিতে যুক্ত করার কাজ দ্রুত এগিয়ে চলেছে। মিডিয়া উইকির (উইকিপিডিয়া সফটওয়্যার) অধিকাংশ কাজ শেষ হয়েছে। মোবাইল ফোন থেকেও যাতে ইন্টারনেট ব্রাউজ করে এই ভাষার উইকি পাঠ করা যায়, এমন সুবিধা থাকছে। সাঁওতাল ভাষায় পারদর্শী যে কেউ এই অনুবাদ কার্যক্রমে অংশ নিতে পারবেন। সাঁওতালি উইকিতে অনুবাদ কার্যক্রমে প্রতিদিনই এই ভাষার প্রযুক্তিপ্রেমীরা যোগদান করছেন। পারস্পরিক সহযোগিতায় তথ্য ও বানান শুদ্ধির কাজ চলছে। বাংলা উইকির জন্য 'বিএন' এবং ইংরেজি উইকির জন্য 'ইএন'-এর আদলে আন্তর্জাতিক মান নিয়ন্ত্রণকারী সংস্থা আইএসও'র ল্যাঙ্গুয়েজ কোড হিসেবে সাঁওতালি উইকির জন্য বেছে নেওয়া হয়েছে 'এসএটি' শব্দ।
সাঁওতালি উইকিপিডিয়ানরা আরো জানান, এ ভাষায় বিভিন্ন তথ্য অনুবাদ করে তা উইকিতে যোগ করার ক্ষেত্রে প্রায়ই তাদের সাঁওতালি ভাষার অভিধানের সংকটের মুখোমুখি হতে হয়েছে। শিক্ষার্থী ও গবেষকদের যেন সাঁওতালি অভিধান দুষ্প্রাপ্যতায় ভুগতে না হয়, সে চিন্তা থেকে তাঁরা সাঁওতালি উইকিতে ইংরেজি-সাঁওতাল ভাষার অভিধান ই-বুক আকারে যুক্ত করতে যাচ্ছেন। আগ্রহী যে কেউ বিনা মূল্যে পিডিএফ আকারে সাঁওতালি অভিধানটি ডাউনলোড করে নিতে পারবেন।

Source:http://www.kalerkantho.com/print_news.php?pub_no=859&cat_id=1&menu_id=13&news_type_id=1&index=9 
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a Comment

Item Reviewed: উইকিতে সাঁওতালি ভাষা Description: Rating: 5 Reviewed By: Tudu Marandy and all
Scroll to Top