Place for Advertisement

Please Contact: spbjouralbd@gmail.com

ঘোড়াঘাটে আদিবাসীর বাড়িতে অগি্নসংযোগ : গির্জায় হামলা

ঘোড়াঘাট থেকে আজহারুল ইসলাম সাথী
দিনাজপুরের ঘোড়াঘাটে দুই আদিবাসীর বাড়িতে হামলা, লুটপাট, বাড়িঘর ভাঙচুর ও অগি্নসংযোগ এবং ক্যাথলিক খ্রীস্টান গীর্জায় হামলা চালানো হয়েছে। এ ঘটনার প্রতিবাদে আদিবাসীরা গত রোববার দুপুরে এলাকায় বিক্ষোভ মিছিল ও উপজেলা চেয়ারম্যানের কাছে স্মারকলিপি প্রদান করেছে।

দীর্ঘদিন যাবত ঘোড়াঘাট উপজেলার রঘুনাথপুর মৌজার একটি আম বাগানের মালিকানা নিয়ে আদিবাসী নিকোলাস মার্ডি, আজিজার রহমান ও আজাহার আলীর মধ্যে বিরোধ চলে আসছিল। গত ৬ জুন বিরোধপূর্ণ আমগাছে আম পাড়াকে কেন্দ্র করে আদিবাসী আজিজার রহমান ও আজাহার আলীর লোকজনের এবং স্থানীয় মুসলমানদের মধ্যে সংঘর্ষ বাঁধে। সংঘর্ষে মোর্শিদুল আলম (৩৫) নামে একজন নিহত হয়। এ বিষয়ে থানায় মামলা দায়ের হলে পুলিশ ১ শিশুসহ ৭ জন আদিবাসীকে গ্রেফতার করে। এ ঘটনায় আদিবাসীরা গ্রেফতার আতঙ্কে গ্রাম ছেড়ে পালিয়ে যায়।

এই সুযোগে গতরাত আড়াইটার দিকে একদল লোক ঐ এলাকার বাগজাপাড়া আদিবাসী পাড়ায় দুটি বাড়িতে হামলা ও অগি্নসংযোগ করে। এছাড়াও তারা বুলাকীপুর ক্যাথালিক খ্রীস্টান গীর্জায় প্রবেশ করে কয়েকজনকে মারপিট ও গীর্জার দরজা-জানালা ভাঙচুর করে। এদিকে আদিবাসীদের বাড়ি ভাঙচুর, অগি্নসংযোগ ও ক্যাথলিক খ্রীস্টান মিশনে হামলার প্রতিবাদে গত রোববার দুপুরে শত শত আদিবাসী ঐ এলাকায় বিক্ষোভ মিছিল করে। এরপর তারা ঘোড়াঘাট উপজেলা চেয়ারম্যানের কাছে স্মারকলিপি প্রদান করে। স্মারকলিপিতে তারা হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানায়।
Source: http://www.djanata.com/index.php?ref=MjBfMDZfMTFfMTNfMV85XzFfMzEyNTM=
Share on Google Plus

About Tudu Marandy and all

0 comments:

Post a Comment