Online Santal Resource Page: the Santals identity, clans, living places, culture,rituals, customs, using of herbal medicine, education, traditions ...etc and present status.

The Santal Resource Page: these are all online published sources

Santal Gãota reaḱ onolko ńam lạgit́ SRP khon thoṛ̣a gõṛ̃o ńamoḱa mente ińaḱ pạtiạu ar kạṭić kurumuṭu...

Thursday, April 3, 2014

আদিবাসীদের ভূমি এবং সংস্কৃতি হারানোর কারণ ও উত্তরণের উপায় - ২য় অংশ

তথ্যের অধিকারহীনতা:
তথ্যের অধিকার এবং এই বিষয়ে পর্যাপ্ত উৎসের অভাব আদিবাসী জনগনকে আইনবিচার এবং বিভিন্ন রাষ্ট্রীয় সেবা পাওয়ার ক্ষেত্রে দূরে সরিয়ে রাখে। দেখা যায় যে বেশির ভাগ তথ্যই বাংলা ভাষায় দেয়া হয়যার কারেন অনেকের কাছেই তা বোধগম্য ভাষায় হয়না। এইগুলো আদিবাসী ভাষায় অনুবাদ করা হয়নাকেননা ধরে নেয়া হয় যেবাংলাদেশে সকলেই বাংলা বুঝবে। দ্বিতীয়তপ্রশাসনিক ক্ষেতেও বাঙালি লোকজন বেশি হওয়ায় তারা বাঙালিদের সুযোগ সুবিধাই বেশি দেখে।
বাংলাদেশে বর্তমান সংসদে সবচেয়ে বেশি আদিবাসী আইন প্রণেতা  রয়েছেনযদিও প্রয়োজনের তুলনায় তা অনেক কম। সেই সমস্যা রয়েছে স্থানীয় সরকার এবং বিভিন্ন সরকারী কর্মকর্তা পর্যায়েওযার কারণে বার বার অগ্রাহ্য করা হয়েছে তাদের ভূমি এবং সংস্কৃতির স্বীকৃতি।



সরকারী এবং বেসরকারী উদ্যোগ:
সরকারী পর্যায়ে নাম করনের রাজনীতির বাহাস সত্যিকারভাবেই আদিবাসীদের উন্নয়নের ক্ষেত্রে অন্তরায় হিসেবে কাজ করছে বলে এই লেখনী মনে করছে। আদিবাসীদের ভুমি রক্ষায় সরকার এখন পর্যন্ত কোনো ধরনের কার্যকর ব্যবস্থা গ্রহণ করেনি। পাহাড়ের আদিবাসী জন্য পার্বত্র চট্টগ্রাম ভুমি কমিশন তৈরি করলেও সমতর অঞ্চলের আদিবাসীদের ভুমি রক্ষার জন্য সেরকম কোনো উদ্যোগ হয়নি। সরকারী উন্নয়ন বলতে সমাজ কল্যান মন্ত্রনালয় থেকে বিশেষ তহবিল মাত্র। এর বাইরে আদিবাসীদের সংস্কৃতি রক্ষার জন্য তেরি হওযা সাম্প্রতিক ক্ষুত্র নৃগোষ্ঠী সাংস্কৃতিক প্রতিষ্ঠান বিল ২০১০ এ মাত্র ২৭ জনগোষ্ঠীর তালিকা আছেএবং এই ধরনের অসম্পূর্ণ তালিকা সহই এটি গেজেট আকার প্রকাশিত হয়েছে।
এর বাইরে বেসরকারী উদ্যোগ বরং লক্ষ্যনীয়। বাঙালিদের মনে আদিবাসীদের নিয়ে ইতিবাচক মনোযোগ তৈরির করার ক্ষেত্রে কেন্দ্র এবঙ তৃনমূল পর্যায়ে বহু এনজিও কাজ করে যাচ্ছেন। এমনকি কোন কোন বেসরকারী সংস্থা আদিবাসীদের ভূমি হারানোর বিষয়টিকে প্রাধ্যান্য দিয়ে তাদের পক্ষে মামলা পরিচালনাসহ বিভিন্ন ধরনের সমর্থন দিচ্ছেন। বিভিন্ন নিপীড়ন এবং নির্যাতনের বিরুদ্ধে জনমত তৈরি করতে বিভিন্ন প্রচারণামূলক কমৃসুচি গ্রহণ করছেন।

করনীয়:
১.         উপজাতি’ কিংবা ক্ষুদ্র নৃগোষ্ঠী হিসেবে নয়’ আদিবাসী হিসেবেই  সাংবিধানিক স্বীকৃতি দিতে হবে রাষ্ট্রকেই।
২.         প্রথাগত ভূমি মালিকানার স্বীকৃতি দিতে হবে।
৩.         পার্বত্য চট্টগ্রামের মতো সমতল আদিবাসীদের জন্য পৃথক ভূমি কমিশন তৈরি করতে হবে।
৪.         আদিবাসীদের জন্য সরকারী ও বেসরকারী পর্যায়ে প্রনযনকৃত যে কোন কর্মসূচীতে আদিবাসীদের সক্রিয় অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।
৫.         বই-পুস্তক রাষ্ট্রীয় দলিল পত্রে আদিবাসীদের যেকোনো ধরনের নেতিবাচক উপস্থাপণ বন্ধ করতে হবে।
৬.         আদিবাসীদের ভাষার স্বীকৃতি দিতে হবে।
৭.         প্রাথমিক এবং মাধ্যমিক পর্যায়ে শিক্ষার মাধ্যম হিসেবে আদিবাসী ভাষার স্বীকৃতি দিতে হবে।
৮.         যে সকল ভাষার বর্নমালা আছে সেগুলো দিয়েই অচিরেই পাঠপুস্তক  এবং ক্যারিকুলাম তৈরির কাজ শুরু করতে হবে।
৯.         বনের উপর আদিবাসীদের পূর্ণ অধিকার দিতে হবে এবং তার চর্চা ও সংরক্ষণের  ব্যবস্থা করা।
১০.       বনের অধিবাসী বিশেষ করে আদিবাসীদের সঙ্গে আলিাচনা করেই বন আইন সংশোধন করতে হবে।
১১.        আদিবাসীদের নিজেদের ভূমি রেজিস্টি করার দিকে ঝোঁক দিতে হবে অর্থাৎ ভূমির কাগজপত্র হালনাগাদ করার ব্যবস্থা করতে হবেযেন কেউ সহজে ভূমি দখল করে না নিতে পারে।
১২.        আদিবাসী নারীদের নিজেদের মধ্যে একাত্মতা তৈরির জন্য আদিবাসী নারী আন্দোলনের ফ্্যাটফর্ম তৈরি করতে হবে।
১৩.       আদিবাসী নেতাদের আন্দোলনের বিষয়ে নিজেদের এজেন্সী থাকতে হবে।
১৪.       আদিবাসী নারী পুরুষ যেন অবাধ তথ্য পায় সেই বিষয়ে সরকারকে মনোযোগ দিতে হবে।
১৫.       বিভিন্ন প্রচারণামূলকজনসচেতনতা মূলক কর্মকাণ্ডগুলো বিভিন্ন আদিবাসী ভাষায় অনুবাদ করে প্রচারের ব্যবস্থা করতে হবে।
১৬.       আদিবাসীদের কাছে এই সব প্রচারের ক্ষেত্রে সহজবোধ্যতা সৃষ্টির লক্ষ্যে আদিবাসী নাচগান প্রক্রিয়া হিসেবে কাজে লাগতে পারে।
১৭.       শুধু নাচগানই নয়মিডিয়াতে আদিবাসীদের বিরুদ্ধে সকল নিপীড়নবৈষম্য তুলে ধরতে হবে।
১৮.       আদিবাসীদের জন্য নির্ধারিত কোটা পূরণ হচ্ছে কীনা সেটির প্রতি লক্ষ্য রাকতে হবে।
১৯.       আদিবাসীদের বর্নিল জীবন যাপনের প্রতি সকলকে ইতিবাচক মনোভোবে তেরির ক্ষেত্রে সরকার এবং বিভিন্ন বেসরকারী প্রতিষ্ঠানকে এগিয়ে আসতে হবে।
২০.       ইতিহাসের বিভিন্ন সময়ে আদিবাসী মানুসদের অবদান ইতিহাসে যুক্ত করতে হবে এবং জাতীয়ভাবে তাদের গুরুত্ব দিতে হবে। তাহলে সন্মানিত হবেন সেই জাতির মানুষ এবং তাদের সংস্কৃতি।
২১.        আদিবাসীদের বিভিন্ন লোক সাহিত্যগল্পকবিতানাটককে বাংলার সম মর্যাদা দিয়ে প্রচার এবং প্রকাশের সুযোগ সুষ্টি করে দিতে হবে সরকার এবং সংশ্লিষ্টজন এবং সংগঠনকে।
২২.        স্থানীয় সরকার এবং সংসদে আদিবাসী প্রতিনিধি বাড়াতে হবে।
২৩.       বাঙালি সুশীল সমাজ এবং যারা আদিবাসীদের আন্দোলনের সঙ্গে একাত্ম তাদের সঙ্গে নিয়ে দেনদরবারের নতুন পাটাতন তৈরি করা জরুরী।

ভারতের মানবতাবাদী ঔপন্যাসিক অরন্ধতী রায় তার সাম্প্রতিক একটি লেখায় বলেছেন একমাত্র আদিবাসীরাই প্রতিরোধের নতুন ধরণ তৈরি করছে এবং যা পুঁজিবাদের বিরুদ্ধেও একটি বিশাল প্রতিরাধ। তারা চ্যালেঞ্জ করছে পুঁজিবাদী উন্নয়ন ভাবণাকেও। এতো বৈষম্য এবং নির্যাতনের বিরুদ্ধে যারা সংগ্রাাম করে জীবনকে এগিয়ে নিয়ে যায়তাদের জীবনই জয়ী হয়।
পরিশেষে বাংলাদেশে গত বছর বহুল প্রচারিত একটি বিজ্ঞাপনের কথা বলে শেষ করছি আজকের প্রাবন্ধিক আলাপ। একটি মোবাইল ফোনের বিজ্ঞাপনের বংলাদেশের একজন খ্যাতিমান কবি নির্মলেন্দু গুণ এবং একজন খ্যাতিমান লেখক বলেছিলেনমানুষ বাঁচে তার ভাষায়আর ভাষা বাঁচে মানুষের লেখনীতে। এভাবে আদিবাসীদের ভাষাকেও বাঁচতে হবে তাদের লেখনিতে আর নিজেদের বেঁচে থাকার মধ্যে। 


গ্রন্থপঞ্জি:
*       বন্দ্যোপাধ্যায়শেখর ও অভিজিৎ দাশগুপ্ত (১৯৯৮) সম্পাদিত জাতিবর্ণ ও বাঙালী সমাজআইসিবিএসদিল্লিভারত ।
*       সিংহমণি (১৯৯১)জীবন সংগ্রাম জাতীয় সাহিত্য প্রকাশনীঢাকা।
*       নুরুল ইমাম খান (১৯৯২) সম্পাদিত বাংলাদেশ জেলা গেজেটিয়ার বৃহত্তর ময়মনসিংহ: গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারসংস্থাপন মন্ত্রণালয়,
*       ঘোষসুবোধ (১৯৯৫) আদিবাসী ন্যাশনাল বুক এজেন্সীকলকাতা।
*       খানআলী আহাম্মোদ আইয়োব (২০০৫) বাংলাদেশের হাজং সম্প্রদায়সূচীপত্র প্রকাশনী।
*       উপজাতীয় কালচারাল একাডেমীজানিরাগবেষণা জার্নালসংখ্যাসমূহ১৯৭৬-২০০২বিরিশিরিদুর্গাপুরনেত্রকোনা।
*       এঙ্গেলসফ্রেডরিক (১৯৭২) পরিবারব্যক্তি মালিকানা ও রাষ্ট্রের উৎপত্তি’, কার্ল মার্ক্স ও ফ্রেডরিক এঙ্গেলস রচনা-সংকলনপ্রগতি প্রকাশনমস্কো।
*       করিমসরদার ফজলুল, (২০০০) দর্শন কোষমাওলা ব্রাদার্সঢাকা।
*       খালেককিবারাউল (১৯৮১) গারোদের অপরাধ ও বিচার: সেকাল ও একাল’, জানিরা খণ্ড-২উপজাতীয় কালচারাল একাডেমী।
*       বার্লিং রবিন্স (১৯৮৬)মান্দিরা কোথা থেকে এসেছে?’ জানিরা৭ম সংখ্যাউপজাতীয় কালচারাল একাডেমীনেত্রকোনা।
*       Alcoff, L(1995)"Democracy and Rationality: A Dialogue with Hilary Putnam," in Women, Culture, and Development. Ed. Martha Nussbaum and Jonathan Glover. Oxford University Press.
*       Bamberger, (1974)'The Myth of Matriarchy: Why Men Rule in Primitive Society', in M Rosaldo and L Lamphere, Women, Culture, and Society, (Stanford, California: Stanford University Press, pp. 263-280.
*       Bernard Shaw (1937) ‘Women in the Labor Market’ in The Intelligent Woman's Guide to Socialism, Capitalism, Sovietism and Fascism, Pelican Books.
*       Brown, A.R Radcliff (1940)`Preface’ to M. Fortes and E.E Evans Pritchard, eds African Political Systems, Oxford University Press, London.
*       ....... (1924)`The Mother's Brother in South Africa' in The South African Journal of Science XXI 542—555).
*       Burling, R (1997) The Strong Women in Modhupur, University Press Limited, Dhaka, Bangladesh.
*       Carey Rev. Willim and others, (1919) A Garo Jungle Book, Tura Books Room, Tura Garo Hills, Assam India.
*       Cynthia E (2001)The Myth of Matriarchal Prehistory: Why an Invented Past Won't Give Women a Future, Boston: Beacon Press.
*       Dalton, T.E (1872)Descriptive Ethnology of Bengal, Printed for the government of Bengal, under the Direction of the Council of the Asiatic Society of Bengal.
*       Daly, M (1978) Gyn/Ecology: The Metaethics of Radical feminism, London, Women’s Press.
*       David, M S and Kathleen, G (1972) Edited Matrilineal Kinship, University of California Press, Berkely, Newyork.
*       Dewansing. R, B.A. `The folklores of the Garos’ in Garo Reader, Vol IV
*       Donald E. Brown, (1991)Human Universals Philadelphia: Temple University Press.
*       Dworkin, A (1981)Pornography: Men possessing Women, London: Women’s Press.
*       Drong, S (2003) ‘Modhupur Oronne Garo Narir Jibon’ in Mesbah Kamal and Arifatul Kibria Edited 'Viponno Vumijo, Resaerch and Development Collective, Dhaka, Bangladesh.
*       Eisenstein, Zillah R(1981)The Radical Future of Radical feminism, New York ( Longman)
*       Ghosh, L.N (1869)’The modern Indian History of Indian Chiefs’, Rajas, Zamindars etc. The Gaho Hills Act. XXII.
*       Grierson, Dr. G.A (1903)Linguistic Survey of India, Calcutta, Vol-V, Chapter-1.
*       Gottner-Abendorth(2004) ‘Martriarchal Society: Definition and Theory’ in Meltomi Roma edited The Gift, A Feminist Analysis .
*       Hartmann, H.I(1979) `Capitalism, Patriarchy and Job Segregation by Sex’ in `Capitalist Patriarchy’ ed. Zillah R. Eisenstein ( New York: Monthly Review Press)
*       Islam, Zahidul, (1992) The Garos of Bangladesh: An Overview In Social Science Review, Dhaka University studies Part- D, Vol.X1 December,No. 2.
*       J. J Bachofen(1862) Myth, Religion and Mother Right, translated (1992) by Ralph Manheim, Princton University Books.
*       Jonathan Marks (Unpublished, 2007) 'Essay 8: Primate Behavior', in The Un-Textbook of Biological Anthropology, p. 11.
*       Karotemprel, S ((1984) edited The Tribes of North East India, Vendrame Musical Institute, Shilong, India.
*       Khaleque, K (1985) ‘Operational Use of of Anthropological Concepts of Garo Matrilineal Descent Group’ Social Science Review, University of Dhaka June.
*       Khaleque, K (1984) `Religious Syncretism among the Bangladeshi Garos’ Bangladesh Journal of Social Studies , University of Dhaka, Vol.2 No.1
*       Khaleque, K (1983) Adoption of Wet Cultivation and change in poverty relations among the Bangladeshi Garos’ Bangladesh Journal of Social Studies , University of Dhaka No-20
*       Khaleque, K (1982) Garo and Khasi: A Comparative Study in matrilineal Systems, 1967, social change among the Garo: A study of a plains village in Bangladesh; Unpublished Dissertation, Australian National University, Canberra.
*        Maine, H (1861) Ancient LawIts Connection With the Early History of Society, and Its Relation to Modern Ideas,Published in London by John Murray, Albemarle Street.
*       Mclennan (1865) Primitive Marriage: An Enquiry into the Origin of Form of Capture in Marriage Ceremonies, Adam and Charles Black, Edinburg.
*       Mitchell, J (1975) Psychoanalysis and Feminism ( Harmondsworth: Penguin)
*       Millett, K (1977) Sexual Politics, London Virago.
*       Morgan, L.H (1877) Ancient Society, MacMillan & Company, London. This edition was printed in USA.
*       Pateman, C (1988) The sexual contract, cambridge, polity press.
*       Perks, Robert and Alistair Thomson eds. (1978) The Oral History Reader, Routledge, London.
*       Playfair, M. A( 1075)The Garos, United publishers, 20/1 Lindway Sweet , Calcutta.
*       Rick, A (1977)Of Women Born: Motherhood as Experience and Institution, London Virago.
*       Rislay, H.H(1872) Tribes and Castes in Eastern India, London.
*       Robert, R and Archibald A(1999) Place to Remember: Using History to Build Community, Altamira Press.
*       Sattar, A (1975) Tribal Culture in Bangladesh, Muktadhara, 74. Farashgonj, Dacca.
*       Shanti M, (1996) Male Authority and Female Autonomy: A Study of the Matrilineal Nayars of Kerala, South India, published in `Gender, Kinship, and Power Edited by Mary Jo Maynes, Ann Waltner Birgite Soland and Ulrike Strassers, Routledge, New York, London.
*       Spivark, G.C (1988)"Can the Subaltern Speak?" In Cary Nelson and Lawrence Grossberg, eds.,Marxism and the Interpretation of Culture, pp. 271-313. Urbana: University of Illinois Press.
*       Steven Goldberg, (1973)The Inevitability of Patriarchy, (William Morrow & Company)
*        ......( 1993) Why Men Rule, (Chicago, Illinois: Open Court Publishing Company.
*       Sylvia Walby(1990) Theorizing Patriarchy, Balckwell Publishers, USA
*       Weber, M (1947) The theory of Social and Economic Organisation, new york, Free Press.
*       Wisw, J (1883)Notes on Races, Tribes and Castes in Wastern Bengal, Calcutta, India.


লেখক: জোবাইদা নাসরীন, শিক্ষকনৃবিজ্ঞান বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়।

উৎস:http://www.bsu1952.org/archive/articles/168-adibasi-vumi-songskriti-zobaida-nasrin-2
Share:

0 comments:

Post a Comment

Copyright © The Santal Resources Page | Powered by Blogger Theme by Ronangelo