Place for Advertisement

Please Contact: spbjouralbd@gmail.com

গুজরাট সরকারে নরেন্দ্র মোদীর 'ডানহাত' যারা

অঞ্জন রায় চৌধুরী, নয়াদিল্লি
[ মাঝের টিক দেওয়া ব্যক্তি হচ্ছেন- গিরিষ চন্দ্র  মুরমু ]
ভারতীয় জনতা পার্টির (বিজেপি) প্রধানমন্ত্রী প্রার্থী নরেন্দ্র মোদী ২০০১ সাল থেকে গুজরাটের মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। চলতি লোকসভা নির্বাচনে তার গুজরাট মডেলটি বহুল প্রচারিত। গুজরাটে তার শাসনামল ভাল ছিল বলেই প্রচার করা হচ্ছে। গুজরাট সরকারে তিনি পূর্ণ কর্তৃত্বও স্থাপন করেছেন। আর এটা সম্ভব হয়েছিল কেবল তার কিছু বিশ্বস্ত লোকের জন্য। যারা তার 'ডানহাত' বলে পরিচিত।

মোদী ভারতের প্রধানমন্ত্রী হলে তার এসব বিশ্বস্ত লোক দিল্লিতে বদলি হয়ে আসতে পারেন। তারাই মোদীকে নানা পরামর্শ দিয়ে সরকার পরিচালনায় সাহায্য করতে পারেন যেমনটি গুজরাটে করেছেন। এরা ভারতের সিভিল সার্ভিসের (আইএএস) উচ্চপদস্থ কর্মকর্তা। মোদীর সবচেয়ে বিশ্বস্ত ব্যক্তিটি হলেন আইএএস'র ১৯৭৯ ব্যাচের কর্মকর্তা কুনিল কৈলাসনাথান যিনি গুজরাটে মোদীর প্রধান মুখ্য সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন। মোদীর অত্যন্ত বিশ্বস্ত এই ব্যক্তিটি কে.কে নামে নামে পরিচিত। রাজনৈতিক বিষয়গুলো তিনিই দেখভাল করেছেন এবং তার মাধ্যমেই মোদী গুজরাটের আমলাতন্ত্রকে নিয়ন্ত্রণ করেছেন। ২০১৩ সালের ৩১ মে তিনি অবসরে গেলেও ওই বছরের পহেলা জুন থেকে তাকে দুই বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়।

গুজরাটের গত দুটি বিধানসভা নির্বাচনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন কুনিল। চলতি লোকসভা নির্বাচনে মোদীর রাজনৈতিক সমঝোতার ক্ষেত্রে পরামর্শদাতা হিসেবে কাজ করছেন এই কুনিল। মোদীর জন্য গুরুত্বপূর্ণ আরেকজন কর্মকর্তা হলেন জিসি মুর্মু যিনি গুজরাট মুখ্যমন্ত্রীর প্রধান সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন। ১৯৮৫ ব্যাচের এই কর্মকর্তা মোদী এবং তার অন্যতম ডানহাত অমিত শাহের আইনগত বিষয়গুলো দেখাশোনা করছেন। গুজরাটে মোদীর উন্নয়ন কাজ নিয়ে ব্যাপক প্রচারণা চালনা হচ্ছে লোকসভা নির্বাচনে। মোদীর এই উন্নয়নের ভাবমূর্তির পেছনে কাজ করেছেন ১৯৮৮ ব্যাচের আইএএস কর্মকর্তা এ কে শর্মা। তিনি এর আগে উত্তরপ্রদেশে কর্মরত ছিলেন। পরে তাকে গুজরাটে মুখ্যমন্ত্রীর অতিরিক্ত প্রধান সচিব হিসেবে নিয়ে আসা হয়। তিনিই গুজরাটে ব্যবসায় সম্মেলন এবং গুজরাটের অবকাঠামো খাত উন্নয়ন বোর্ডের প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করেছেন। মোদীর কাছে গুরুত্বপূর্ণ সবচেয়ে জুনিয়ন কর্মকর্তা হচ্ছেন বিজয় নেহরা। ২০০১ ব্যাচের এই আইএএস কর্মকর্তা গত বছর পর্যন্ত আহমেদাবাদের ডিসি হিসেবে কর্মরত ছিলেন। তাকে গুজরাটের স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে যুগ্ন সচিব (আইনশৃঙ্খলা) হিসেবে বদলি করা হয়। তিনি অতিরিক্তি দায়িত্ব হিসেবে মোদীর অফিসের যুগ্ম সচিব হিসেবেও দায়িত্ব পালন করেন। এরপর তাকে মুখ্যমন্ত্রীর অফিসের অতিরিক্ত সচিব হিসেবে নিয়োগ দেওয়া হয়।
Share on Google Plus

About Tudu Marandy and all

0 comments:

Post a Comment