Place for Advertisement

Please Contact: spbjouralbd@gmail.com

আদিবাসীদের সংখ্যালঘু বানাতে রাজনৈতিক ষড়যন্ত্র চলছে ঃ সন্তু লারমা

ইত্তেফাক রিপোর্ট
পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা) বলেছেন, আদিবাসীদের ওপর অত্যাচার নিপীড়নের ফলে অনেকে দেশ ছেড়ে চলে গেছেন। এখন তারা নিজ ভূমির অধিকারও হারাচ্ছেন। এভাবে আদিবাসীদের সংখ্যালঘুতে পরিণত করা হচ্ছে; এটাও একটি রাজনৈতিক ষড়যন্ত্র। রবিবার সকালে শাহবাগ জাতীয় জাদুঘরে বেগম সুফিয়া কামাল মিলনায়তনে আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে সন্তু লারমা এ অভিযোগ করেন।

সন্তু লারমা আরো বলেন, পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তির ১৭ বছর পেরিয়ে গেলেও এখনো তার বাস্তবায়ন নেই। এ বিষয়ে সরকার অনেক কথা বলেন, কিন্তু তা কেবল কথার কথাই।

আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে আদিবাসী বিষয়ক সংসদীয় ককাস 'আদিবাসী অধিকার প্রতিষ্ঠায় সবার সঙ্গে সেতুবন্ধন' শীর্ষক এ সভার আয়োজন করে। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করে ককাসের সদস্য গৌতম কুমার চাকমা। তিনি বলেন, সরকার আদিবাসীদের পরোক্ষভাবে স্বীকৃতি দিয়ে রেখেছে। ১৯৫০ সালের আইনে 'ক্ষুদ্র নৃ-গোষ্ঠী', বর্তমান আয়কর আইনে 'আদিবাসী' এবং সংশোধিত সংবিধানের ১৫২ অনুচ্ছেদের দিকে লক্ষ্য করলেই বোঝা যায় সরকার প্রত্যক্ষ স্বীকৃতি না দিলেও কাগজে-কলমে কোথাও কোথাও স্বীকৃতি দিয়েছে। এ অবস্থায় আইএলও ১৬৯ মেনে সই করা সরকারের জন্য অত্যন্ত যুক্তিসঙ্গত হবে বলেই মনে করেন তিনি। একই সঙ্গে সংবিধানে আদিবাসী সম্পর্কিত সাংঘর্ষিক আইনগুলো বদলে দেয়ার সুপারিশ করেন তিনি।

ককাসের আহ্বায়ক ফজলে হোসেন বাদশার সভাপতিত্বে আগামী সেপ্টেম্বর মাসে মার্কিন যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত বিশ্ব আদিবাসী সম্মেলন ২০১৪ তে ককাস প্রতিনিধিদের অংশগ্রহণ নিশ্চিত করতে সরকারের প্রতি অনুরোধ জানান সভার পরিচালক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক মেসবাহ কামাল।

সভাপতির বক্তব্যে ফজলে হোসেন বাদশা বলেন, পিআইপি'র এক বিজ্ঞপ্তিতে 'আদিবাসী' শব্দটি নিয়ে বিভ্রান্তি সৃষ্টি করা হচ্ছে। এটা সরকারের সিদ্ধান্ত নয়; অতি উত্সাহী কোন কর্মকর্তার বক্তব্য। 'আদিবাসী' শব্দ ব্যবহার করা যাবে না, এ ধরনের কোন মন্তব্য সংবিধানে নেই বলেও তিনি উল্লেখ করেন। অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করেন বিভিন্ন নৃ-গোষ্ঠীর শিল্পীরা।

Source: http://www.ittefaq.com.bd/index.php?ref=MjBfMDhfMTFfMTRfMV8xMl8xXzE1MTk0NA==
 
Share on Google Plus

About Tudu Marandy and all

0 comments:

Post a Comment