Place for Advertisement

Please Contact: spbjouralbd@gmail.com

পার্বতীপুর আদিবাসী পল্লীর ১০ পরিবারের খোলা আকাশের নিচে মানবেতর জীবন যাপন

বগুড়া শুক্রবার | ২৪ মাঘ ১৪২১ | ১৬ রবিউস সানি | ১৪৩৬ হিজরি | ৬ ফেব্রুয়ারি ২০১৫
দিনাজপুর জেলা প্রতিনিধি :
উত্তরের হিমেল বাতাস ও হাড়কাঁপা প্রচন্ড শীতে দিনাজপুরের পার্বতীপুর উপজেলার মোস্তাফাপুর ইউনিয়নের হাবিবপুর আদিবাসী সাঁওতাল পল্লীতে অগি্নসংযোগ ও লুটপাটের ঘটনায় ক্ষতিগ্রস্ত ১০টি পরিবার খোলা আকাশের নিচে মানবেতর জীবন যাপন করছে। সবচেয়ে দুর্ভোগের শিকার হচ্ছে শিশু ও বয়স্ক শ্রেণীর লোকেরা। ১৩দিন পরও আতংক কাটেনি আদিবাসীদের। গত ২৪ জানুয়ারি হাবিবপুরে জমি সংক্রান্ত এক ঘটনায় দুর্বৃত্তরা আদিবাসীদের মারপিট, অগি্নসংযোগ ও লুটপাট করে ৯টি বাড়িতে। হামলাকারীরা ভাঙচুর করে গ্রামের বিষ্ণু মন্দিরের মূর্তি ও এনজিও পরিচালিত কারিতাস ও ব্র্যাক স্কুল। বন্ধ হয়ে অর্ধশতাধিক ছাত্র-ছাত্রীর লেখাপড়া। আগুনে সর্বশান্ত হয়ে যাওয়া পরিবারগুলো মধ্যে উত্তর চিড়াকুটা সাঁওতাল গ্রামের কালুস সরেনের স্ত্রী প্রমিলা মুরমু বলেন, দাদা আমাদের সাথে তাদের কোন বিরোধ ছিল না। এখন আমি বাড়ীসহ আসবাবপত্র পুড়ে যাওয়ায় ছেলে-মেয়ে পরিবার পরিজন খোলা আকাশের নিচে এই শীতে দিনাতিপাত করছি। সরেন মুরমু'র স্ত্রী ফুলমতি হাসদা অগি্নসংযোগ ও লুটপাটের ঘটনার বর্ণনা দেওয়ার সময় কান্নায় ভেঙ্গে পড়েন। ধানচাল টাকা পয়সা লুটপাট হওয়ায় অভাব দেখা দিয়েছে। সুরজ জোয়ানি বলেন, লুটপাট করে বাড়িতে অগি্নসংযোগ করে হামলাকারীরা গ্রামের সব টিউবয়েল খুলে নিয়ে যাওয়ায় পানি পর্যন্ত খেতে পারছেন না। গতকাল বৃহস্পতিবার সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার মোস্তফাপুর ইউনিয়নের হাবিবপুর উত্তর চিড়াকুঠা, দক্ষিণ চিড়াকুঠা ও পূর্ব চিড়াকুঠা আদিবাসী পাড়া গ্রামের দুরদর্শার এ চিত্র দেখা যায়।

রংপুর কারমাইকেল কলেজের অনার্স ২য় বর্ষের শিক্ষার্থী দিপালী টুডু বলেন, তার ইন্টারমেডিয়েট প্রথম বর্ষে অধ্যায়নরত মেজ ভাই এমোলিউস টুডু ও এসএসসি পরীক্ষার্থী ছোট ভাই এন্টানিউস টুডুকে পুলিশ গ্রেফতার করেছে। এদিকে প্রশাসন ও এনজিও গুলো হাড়ি পাতিল ও শীত নিবারনের জন্য কম্বল বিতরণ করেন। এব্যাপারে চিড়াকুটা সাঁওতাল পল্লীতে অস্থায়ী ক্যাম্প ইনচার্জ পার্বতীপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহমুদুল আলম জানান, খোয়া যাওয়া গরু, ছাগল, ভেড়া, চাল, ধান, সেলাই মেশিন, শ্যালো মেশিন, রিকশা ভ্যান ও বাইসাইকেল উদ্ধার করা হয়েছে। উদ্ধার প্রক্রিয়া অব্যাহত আছে। এলাকার শান্তিশৃঙ্খলা রক্ষার্থে প্রয়োজনীয় পুলিশ ফোর্স রয়েছে। পরিস্থিতি স্বাভাবিক না হওয় পর্যন্ত তারা এখানে অবস্থান করবেন বলে জানান।
উল্লেখ্য, গত ২৪ জানুয়ারি দিনাজপুরের পার্বতীপুরের মোস্তফাপুর ইউনিয়নের হাবিবপুরে ১৪ একর জমি নিয়ে আদিবাসী সাঁওতালদের সাথে বড়দল সরকার পাড়া গ্রামের লোকজনের সংঘর্ষ বাধে। এতে তীরবিদ্ধ হয়ে জহুরুল হকের ছেলে শাফিউল ইসলাম সোহাগ মারা যায়।
Source: http://www.karatoa.com.bd/details.php?pub_no=1883&menu_id=3&val=236779&view=archiev&arch_date=06-02-2015http://www.karatoa.com.bd/details.php?pub_no=1883&menu_id=3&val=236779&view=archiev&arch_date=06-02-2015
Share on Google Plus

About Tudu Marandy and all

0 comments:

Post a Comment