728x90 AdSpace

Latest News

Thursday, July 28, 2016

তেভাগা আন্দোলন ও স্বাধীনতা যুদ্ধে সাঁওতালদের অবদান অবিস্মরণীয়

স্টাফ রিপোর্টার : ঐতিহাসিক সাঁওতাল বিদ্রোহ ও সিঁধু-কানু দিবসকে সামনে রেখে গতকাল রোববার বোচাগঞ্জ উপজেলা হাটরামপুরে রিসার্চ ইনিসিয়েটিভস বাংলাদেশ (রিইব) ও ব্লাস্ট এর যৌথ আয়োজনে আদিবাসী মেলায় সিঁধু-কানু’র যুগোল মুড়াল উদ্বোধন করা হয়।

যুগোল মুড়াল উদ্বোধন করেন প্রধান অতিথি রিইব-এর চেয়ারম্যান এবং বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) এর নির্বাহী কমিটির চেয়ারম্যান ড. শামসুল বারী। বিশেষ অতিথি হেসেবে উপস্থিত ছিলেন ৬নং রণগাঁও ইউপি চেয়ারম্যান মোঃ আনিসুর রহমান ও রিইব আঞ্চলিক সমন্বয়কারী মতিউর রহমান। এছাড়া রিইব ও ব্লাস্ট পরিচালিত কমিউনিটি লিগ্যাল সার্ভিসেস প্রকল্পের আওতায় বোচাগঞ্জ উপজেলার হাটরামপুর, সাদা মহল কাটাবাড়ী, বিরল উপজেলার রাজারামপুর এবং দিনাজপুর সদর উপজেলার ফার্মের হাট আদিবাসী দিবস উপলক্ষে আদিবাসী মেলার আয়োজন করা হয়। যুগোল মুড়াল উদ্বোধন করতে গিয়ে প্রধান অতিথি ড. শামসুল বারী বলেন, সাঁওতাল হুলে সাঁওতালরা পরাজয় বরণ করলেও তারা শোষকদের কাছে আত্মসমর্পন করেননি। তারই ধারাবাহিকতায় তেভাগা আন্দোলন ও আমাদের স্বাধীনতা যুদ্ধে সাঁওতালদের অবদান অবিস্মরণীয়। দুঃখজনক হলেও সত্য যে, বাংলাদেশে এই লড়াকু জাতি আজও নিপীড়িত এবং শোষণের হাত থেকে রক্ষা পায়নি। তাই ১শ ৬১ বছর পরও সাঁওতাল জাতিসত্তা, তথা বিশে^র স্বাধীনতাকামী মানুষ আজও বীর সিঁধু-কানুদের বুক ভরে শ্রদ্ধায় স্মরণ করে আসছে। আদিবাসী মেলায় তাদের জীবন, ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি, মানবাধিকার, ন্যায় বিচার ও আইনী সহায়তা বিষয় স্টলগুলোতে আদিবাসী ও বাঙ্গালীদের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে।

Source: http://bdtodays.com/news/39528
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a Comment

Item Reviewed: তেভাগা আন্দোলন ও স্বাধীনতা যুদ্ধে সাঁওতালদের অবদান অবিস্মরণীয় Description: Rating: 5 Reviewed By: Tudu Marandy and all
Scroll to Top