728x90 AdSpace

Latest News

Wednesday, April 19, 2017

রোমান হরফে সাঁওতালি ভাষার পাঠ্যপুস্তকের সম্ভাব্যতা যাচাইয়ের সুপারিশ

এ কমিটিকে সংশ্লিষ্ট এলাকার সাঁওতাল জনগোষ্ঠীর প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করে সংসদীয় কমিটিতে প্রতিবেদন দেওয়ার সুপারিশ করা হয়েছে।
মঙ্গলবার সংসদ ভবনে অনুষ্ঠিত প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।
এ বিষয়ে জানতে চইলে কমিটির সদস্য নজরুল ইসলাম বাবু সাংবাদিকদের বলেন, “যেসব এলাকায় সাঁওতালরা বাস করেন, আমরা সেসব এলাকার এডিসিকে (শিক্ষা) সভাপতি করে রোমান হরফে সাঁওতালি ভাষায় বই মুদ্রণের সম্ভাবতা যাচাই করে একটি প্রতিবেদন দিতে বলেছি।”
কমিটির সদস্য আ খ ম জাহাঙ্গীর হোসাইন বলেন, “আমরা কমিটির আগের বৈঠকেই সাঁওতালি ভাষায় বই ছাপানোর সুপারিশ করি। মন্ত্রণালয়ও আমাদের সাথে একমত। এ বিষয়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরকে জাতীয় পাঠ্যপুস্তক ও কারিকুলাম বোর্ডের সঙ্গে আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়।
“আর আজকের বৈঠকে বই মুদ্রণের বিষয়ে সাঁওতালদের মতামত নিতে সংশ্লিষ্ট জেলার এডিসি শিক্ষাকে সভাপতি করে একটি কমিটি গঠনের সুপারিশ করা হয়েছে।”
চলতি বছর সরকার প্রাথমিক পর্যায়ে প্রাক-প্রাথমিক স্তরে মারমা, চাকমা, ত্রিপুরা, সাদ্রী ও গারো ভাষায় বই মুদ্রণ করে। আগামীতে অন্যান্য শ্রেণিতেও এসব ভাষায় বই মুদ্রণ হবে বলে মন্ত্রণালয় জানিয়েছে।
প্রাক-প্রাথমিক স্তরে সাঁওতালি ভাষায় পাঠ্যপুস্তক প্রণয়নের দাবিতে সান্তাল লেখক ফোরাম ও আদিবাসী সমন্বয় পরিষদ গত ৬ ফেব্রুয়ারি চাঁপাইনবাবগঞ্জে মানববন্ধন করে
প্রাক-প্রাথমিক স্তরে সাঁওতালি ভাষায় পাঠ্যপুস্তক প্রণয়নের দাবিতে সান্তাল লেখক ফোরাম ও আদিবাসী সমন্বয় পরিষদ গত ৬ ফেব্রুয়ারি চাঁপাইনবাবগঞ্জে মানববন্ধন করে
ইতোমধ্যে সাঁওতাল জনগোষ্ঠী বাংলা বর্ণমালায় বই না ছাপিয়ে রোমান হরফে তাদের ভাষায় মুদ্রণের দাবি করেছে।
সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈঠকে এছাড়া প্রাথমিক বিদ্যালয়ে সরকারের পাশাপাশি স্থানীয় জনপ্রতিনিধি, সমাজের বিত্তবান ব্যক্তি, ব্যবসায়ী ও বিত্তবান অভিভাবকদের আর্থিক সহায়তায় মিড ডে মিল কার্যক্রম চালু রাখার সুপারিশ করা হয়।
বৈঠকে প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে ‘মা সমাবেশ’ এর কার্যক্রম অব্যাহত রাখার জোর সুপারিশ করা হয়।
এছাড়া যে সমস্ত বিদ্যালয়ে ২০০৯ থেকে ২০১২ পর্যন্ত সমাপনী পরীক্ষা নেওয়া হয়েছে, সেগুলোকে সরকারিকরণের আওতাভুক্ত করার সুপারিশ করা হয়।
কমিটির সভাপতি মো. মোতাহার হোসেনের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য আ খ ম জাহাঙ্গীর হোসাইন, সামশুল হক চৌধুরী, মো. আব্দুর রহমান, মো. নজরুল ইসলাম বাবু, মো. আবুল কালাম, আলী আজম, মোহাম্মদ  ইলিয়াছ এবং উম্মে রাজিয়া কাজল অংশ নেন। 

http://bangla.bdnews24.com/bangladesh/article1321801.bdnews
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a Comment

Item Reviewed: রোমান হরফে সাঁওতালি ভাষার পাঠ্যপুস্তকের সম্ভাব্যতা যাচাইয়ের সুপারিশ Description: Rating: 5 Reviewed By: Tudu Marandy and all
Scroll to Top