Place for Advertisement

Please Contact: spbjouralbd@gmail.com

দিনাজপুরে বাংলাদিশম সান্তাল বাইসি’র সংবাদ সম্মেলন

দিনাজপুর প্রতিনিধি : সান্তাল শিশুদের তাদের মাতৃভাষায় প্রাথমিক বিদ্যালয়ে পাঠদানের জন্য রোমান সান্তালী হরফে পাঠ্যপুস্তক প্রণয়নের দাবী জানিয়েছে বাংলাদিশম সান্তাল বাইসি।

শনিবার দুপুরে দিনাজপুর প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বাংলাদিশম সান্তাল বাইসি’র নেতৃবৃন্দ এই দাবী জানায়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বাংলাদিশম সান্তাল বাইসি’র সভাপতি এসসি আলবার্ট সরেন দাবী করেন, বাংলাদেশে সান্তাল জাতিসত্বার প্রায় ৩ লাখ মানুষ রয়েছে। এসব সান্তালের নিজস্ব একটা ভাষা রয়েছে। কিন্তু তাদের জন্য রোমান সান্তালী হরফে রাষ্ট্রীয়ভাবে প্রণীত কোন পাঠ্যপুস্তক না থাকায় তাদের শিশুরা তাদের এই মাতৃভাষায় লেখাপড়ার সুযোগ পাচ্ছে না । এ জন্য তিনি রোমান সান্তাল হরফে পাঠ্যপুস্তক প্রণয়নের দাবী জানান। পাশাপাশি সান্তালী ভাষায় শিক্ষা ও সংস্কৃতি সম্পৃক্ত করতে সান্তাল জাতিসত্বার শিক্ষক ও সংস্কৃতি কর্মীর নেৃতৃবৃন্দের সাথে সমন্বয় রেখে শিক্ষা সংক্রান্ত বিষয়ে সিদ্ধান্ত গ্রহনের দাবী জানান।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বাংলাদিশম সান্তাল বাইসি’র সহ-সভাপতি সালভাতর পাউরিয়া ও যোগেন হাসদা, সাধারন সম্পাদক পিটার এস টুডু, সদস্য সুশীলা টুডু, যোগেন জুলিয়াস বেসরা, নির্মল সরেন সহ অন্যান্য নেতৃবৃন্দরা।

এর আগে সান্তালী ভাষায় বর্ণমালা ব্যবহার এবং সাহিত্য চর্চা বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়। দিনাজপুর প্রেসক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত এই কর্মশালায় সান্তাল জাতিসত্বার শিক্ষক, সমাজকর্মী, ধর্মীয় যাযক, সাংস্কৃতিক কর্মীরা অংশ নেন।

টাইমস ওয়ার্ল্ড ২৪.কম/ রফিকুল ইসলাম ফুলাল/ক/ ২০ ডিসেম্বর ২০১২


Source: http://timesworld24.com/news-details.php?id=9815
******************************************************************************
Share on Google Plus

About Tudu Marandy and all

0 comments:

Post a Comment