Place for Advertisement

Please Contact: spbjouralbd@gmail.com

৬ নভেম্বর তিন সাঁওতাল হত্যা দিবস আদিবাসী-বাঙালি সমাবেশ

গাইবান্ধা প্রতিনিধি
গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার সাহেবগঞ্জ বাগদাফার্মে আদিবাসী সাঁওতালদের পৈত্রিক সম্পত্তি ফেরত দিয়ে তাদের পুনর্বাসন, গত বছর ৬ নভেম্বর ওই এলাকার আদিবাসী  পল্লীতে পুলিশের গুলিতে নিহত তিন সাঁওতাল শ্যামল, মঙ্গল ও রমেশ হত্যাকান্ড, অগ্নিসংযোগ, নির্যাতনের ঘটনা তদন্ত করে দায়ীদের শাস্তিসহ ৭ দফা দাবিতে আগামী ৬ নভেম্বর গোবিন্দগঞ্জ শহীদ মিনারে সমাবেশ সফল করতে দিনাজপুর জেলার ঘোড়াঘাট উপজেলার ওসমানপুর আদিবাসী একাডেমিতে শনিবার এক প্রস্তুতিমূলক আদিবাসী-বাঙালি সমাবেশ অনুষ্ঠিত হয়। সাহেবগঞ্জ বাগদাফার্ম-ভূমি উদ্ধার সংগ্রাম কমিটি, আদিবাসী বাঙালি সংহতি পরিষদ, বাংলাদেশ আদিবাসী ইউনিয়ন, জাতীয় আদিবাসী পরিষদ ও  জনউদ্যোগ এই কর্মসূচির আয়োজন করে।
সমাবেশে বক্তারা বলেন, আগামী ৫ নভেম্বরের মধ্যে ৩ সাঁওতাল হত্যার আসামিদের গ্রেফতার করা না হলে ৬ নভেম্বর গোবিন্দগঞ্জ শহীদ মিনার থেকে বৃহত্তর আন্দোলনের কর্মসূচি ঘোষণা করা হবে। বক্তারা ক্ষোভ প্রকাশ করে বলেন, ঘটনার এক বছর পেরিয়ে গেলেও ৩ জন সাঁওতাল হত্যাকা- মামলার দৃশ্যমান অগ্রগতি হয়নি। সভায় বক্তারা আরো বলেন, রংপুর চিনিকল কর্তৃপক্ষ সাহেবগঞ্জ বাগদা ফার্মের জন্য সংগৃহীত সাঁওতাল ও বাঙালিদের নিকট থেকে যে শর্তের ভিত্তিতে ১৮শ একর সম্পত্তি অধিগ্রহণ করেছিল তা মিল অকার্যকর, আখ চাষ বাদ দিয়ে অন্য ফসল আবাদ ও স্থানীয় দুবৃত্তদের কাছে লিজ দেওয়ায় অশুভ চক্রান্তের কারণে সেই শর্ত মিল কর্তৃপক্ষ অনেক আগেই ভঙ্গ করেছেন। এখন ওই শর্তের ভিত্তিতেই বাগদাফার্ম এলাকার ওই সম্পত্তির মালিক আদিবাসী সাঁওতাল ও বাঙালিরা। বক্তারা অবিলন্বে আদিবাসী সাঁওতাল ও বাঙালিদের সম্পত্তি ফেরত দেওয়ার দাবি জানান।
বক্তারা এই হত্যাকান্ডের গোবিন্দগঞ্জের সংসদ সদস্য আবুল কালাম আজাদ, সাপমারা ইউনিয়নের চেয়ারম্যান শাকিল আহম্মেদ বুলবুলসহ সকল আসামিকে গ্রেফতার করে আইনের আওতায় এনে বিচার শুরুর দাবি জানান।
সমাবেশ থেকে আগামী ৬ নভেম্বর তিন সাঁওতাল হত্যাকা- দিবসের দিন গোবিন্দগঞ্জ শহরের শহিদ মিনারে সকাল ১০টার কর্মসূচিতে সকল আদিবাসী-বাঙালিদের উপস্থিত থাকার আহ্বান জানানো হয়।
সাহেবগঞ্জ বাগদাফার্ম-ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সহ-সভাপতি ফিলিমন বাসকের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য মিহির ঘোষ, আদিবাসী-বাঙালি সংহতি পরিষদের আহ্বায়ক অ্যাডভোকেট সিরাজুল ইসলাম বাবু, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদের জেলা সমন্বয়ক গোলাম রব্বানী, আদিবাসী ইউনিয়ন নেতা বার্নাবাস, সিপিবি জেলা কমিটির সহ-সাধারণ সম্পাদক অ্যাড. মুরাদজ্জামান রব্বানী, জন-উদ্যেগের সদস্য সচিব প্রবীর চক্রবর্তী, সিপিবি গোবিন্দগঞ্জ উপজেলা সভাপতি তাজুল ইসলাম, মানবাধিকারকর্মী অঞ্জলী রাণী দেব, আব্দুল খালেক, জাসদ নেতা অ্যাডভোকেট মোহাম্মদ আলী, বাংলাদেশ যুব ইউনিয়ন নেতা প্রিসিলা মুর্মু, আদিবাসী নেতা অনন্ত মাহাতো, লইশ মার্ডী, স্বপন শেখ, সুবল হেমব্রম, রোমেলা কিসকু প্রমুখ।
উৎস: http://www.dainik-destiny.com/2017/10/14/%E0%A7%AC-%E0%A6%A8%E0%A6%AD%E0%A7%87%E0%A6%AE%E0%A7%8D%E0%A6%AC%E0%A6%B0-%E0%A6%A4%E0%A6%BF%E0%A6%A8-%E0%A6%B8%E0%A6%BE%E0%A6%81%E0%A6%93%E0%A6%A4%E0%A6%BE%E0%A6%B2-%E0%A6%B9%E0%A6%A4%E0%A7%8D/
Share on Google Plus

About Santali Pạrsi

0 comments:

Post a Comment